মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯ ০০:০০ টা

রাকসু নির্বাচন কবে

বিশ্ববিদ্যালয় প্রশাসনের টালবাহানার অভিযোগ শিক্ষার্থীদের

মর্তুজা নুর, রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও অরাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর ইতিবাচক মনোভাব থাকলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন নির্বাচন নিয়ে টালবাহানা করছে। সংলাপের নামে বিশ্ববিদ্যালয় প্রশাসন কালক্ষেপণ করছে বলে অভিযোগ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের।

রাকসু সংলাপ কমিটি সূত্রে জানা যায়, চলতি বছরের ২০ জানুয়ারি কমিটি গঠনের পর ১২টি রাজনৈতিক ছাত্র সংগঠন এবং ১১টি অরাজনৈতিক ছাত্র সংগঠন মোট ২৩টি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে বিশ^বিদ্যালয়ের রাকসু সংলাপ কমিটি। কিন্তু সংলাপ শুরুর ছয় মাস অতিবাহিত হলেও নির্বাচনের ব্যাপারে কার্যকর কোনো কাজ শুরু হয়নি। এতে বিরক্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও ছাত্রনেতারা।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, ‘প্রশাসন শিক্ষার্থীদের নিজেদের মুঠোর ভিতরে রেখে দমিয়ে রাখতে রাকসু নির্বাচন দিতে গাফিলতি     করছে।’ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, ‘এতদিন রাকসু না থাকায় সাধারণ শিক্ষার্থীদের বঞ্চিত করেছে রাবি প্রশাসন। এতে হয়তো সরকারদলীয় প্রশাসনের অন্য কোনো স্বার্থ ছিল যেটা এখনো বহাল আছে।’ তবে রাকসু সংলাপ কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘ইতিমধ্যে আমরা ছাত্র সংগঠনগুলোর সঙ্গে সংলাপ শেষ করেছি। আগামী সপ্তাহে আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং সর্বশেষ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারব।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর