মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ছয় মাসে ৬৩০ নারী ধর্ষিত

প্রতিবেদন আসকেরং

নিজস্ব প্রতিবেদক

গত ছয় মাসে দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ২ শতাধিক ব্যক্তি নিহত হয়েছে বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। এ সময় ৬৩০ নারী ধর্ষণের শিকার হয়েছেন। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যকার এসব তথ্য গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে তুলে ধরে মানবাধিকার সংস্থাটি। 

সংস্থাটির হিসাবে, ছয় মাসে র‌্যাবের ‘ক্রসফায়ারে’ ৫৯ জন, পুলিশের ‘ক্রসফায়ারে’ ৯২ জন, ডিবি পুলিশের ‘ক্রসফায়ারে’ ১২ জন, যৌথবাহিনীর ‘ক্রসফায়ারে’ ১ জন, কোস্টগার্ডের ‘ক্রসফায়ারে’ ১ জন, বিজিবির ‘ক্রসফায়ারে’ ২৮ জন, পুলিশের নির্যাতনে ২ জন, পুলিশের গুলিতে ২ জন, বিজিবির গুলিতে ৩ জন ও পুলিশের হেফাজতে আত্মহত্যা করেছে ১ জন। এ ছাড়া ২ জনের ‘গুলিবিদ্ধ লাশ’ উদ্ধার ও র‌্যাবের হেফাজতে অসুস্থ হয়ে ১ জনের মৃত্যু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ৬৩০ নারী ধর্ষণের শিকার হয়েছেন। এ সময় ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৭ জন। এ ছাড়া ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে ১০৫ নারীর ওপর। যৌন হয়রানির শিকার হয়েছে ১২৭ জন নারী। এর মধ্যে যৌন হয়রানির কারণে ৮ জন আত্মহত্যা করেছে। যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে ৩ জন নারী, ২ জন পুরুষ নিহত হয়েছে। হয়রানি ও লাঞ্ছনার শিকার হয়েছে ১২৪ জন নারী-পুরুষ। নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ৫৫ জন সাংবাদিক। একজন সাংবাদিকের রহস্যজনক মৃত্যু ও একজনের লাশ উদ্ধার হয়েছে। ছয় মাসে অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছে ১১ জন নারী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর