মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯ ০০:০০ টা

এটিএম মেশিনের মূল্য কম দেখিয়ে শুল্ক ফাঁকি

তদন্তে নেমেছে শুল্ক গোয়েন্দা

রুহুল আমিন রাসেল

ব্যাংক খাতের অটোমেটেড ট্রেলার মেশিন-এটিএম ও ক্যাশ রিসাইক্লিং মেশিন-সিআরএম আমদানিতে মূল্য কম দেখিয়ে শুল্ক ফাঁকি এবং হুন্ডির ঘটনা তদন্তে নেমেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। সংস্থাটি ব্যাংকগুলোতে ডিজিটাল ব্যাংকিং প্রযুক্তি পণ্য সরবরাহের আড়ালে বিপুল পরিমাণ শুল্ক ফাঁকি ও অর্থপাচারের তথ্য পেয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ড. সহিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দেশের ব্যাংকগুলোতে ব্যবহৃত এটিএম ও সিআরএমসহ সব প্রযুক্তি পণ্য আমদানির আড়ালে অনিয়ম খতিয়ে দেখতে তদন্ত চলছে। এ জন্য সব ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এক্ষেত্রে সরকারের শুল্ক ফাঁকি উদঘাটন ও অর্থপাচার বিষয়ে গুরুত্ব দিয়েছে শুল্ক গোয়েন্দা।

জানা গেছে, প্রায় দুই মাস আগে ব্যাংকিং খাতের জন্য আমদানি হওয়া এটিএম, সিডিএম, সিআরএম, আইডিএম, সিএসএম, এসটিএম ও আইডিএমসহ ডিজিটাল ব্যাংকিং প্রযুক্তি পণ্য সরবরাহকারী কয়েকটি প্রতিষ্ঠানের অনিয়ম খতিয়ে দেখতে মাঠে নেমেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। সংস্থাটি জারা জামান টেকনোলজি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঋণপত্র বা এলসিতে মিথ্যা ঘোষণা দিয়ে চীন থেকে আমদানি হওয়া এটিএম ও সিআরএম মেশিনের ক্রয়মূল্য কম দেখানোর অভিযোগ খতিয়ে দেখছে।

সর্বশেষ খবর