বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

উন্নয়ন প্রকল্পের নামে অনুমতি ছাড়াই দেড়শ গাছ কর্তন!

বৃক্ষশূন্য সিলেট বেতার আন্দোলনে পরিবেশবাদীরা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

উন্নয়ন প্রকল্পের নামে অনুমতি ছাড়াই দেড়শ গাছ কর্তন!

. সিলেট বেতারে উন্নয়ন প্রকল্পের নামে এভাবে কেটে ফেলা হয়েছে প্রায় দেড়শত গাছ। গতকাল তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

বন বিভাগের অনুমতি ছাড়াই বাংলাদেশ বেতার সিলেট আঞ্চলিক কেন্দ্রের প্রায় দেড়শ গাছ কেটে ফেলা হয়েছে। উন্নয়ন প্রকল্পের দোহাই দিয়ে গাছগুলো কেটেছেন বেতারের প্রকৌশলী মনোয়ার হোসেন। এ ছাড়া প্রায় বিশ লাখ টাকার গাছ পানির দামে মাত্র চার লাখ টাকায় বিক্রি নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে। নির্বিচারে বৃক্ষনিধনের প্রতিবাদে আজ সিলেটে মানববন্ধন ও সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা।

জানা যায়, বিভিন্ন উন্নয়ন কাজের জন্য সিলেট বেতারে বরাদ্দ এসেছে ৫৫ কোটি টাকা। এই উন্নয়ন প্রকল্পের আওতায় একটি ভবনসহ কয়েকটি স্থাপনা নির্মাণের কথা রয়েছে। এ কারণে সিলেট বেতারের বাউন্ডারির ভিতর ছোট-বড় ১৪৩টি গাছ কাটার উদ্যোগ নেন প্রকৌশলী মনোয়ার হোসেন। নিয়ম অনুযায়ী বন বিভাগের অনুমতি পাওয়ার পর গাছ কাটার উদ্যোগ নেয়ার কথা থাকলেও সেটা মানেননি প্রকৌশলী। গত ২৮ মে গাছ কাটার অনুমতি চেয়ে তিনি বিভাগীয় বন কর্মকর্তার কাছে আবেদন করেন।

কিন্তু এর ২২ দিন আগে ৬ মে তিনি গাছ বিক্রির বিজ্ঞাপন দেন পত্রিকায়। যথারীতি চার লাখ টাকা মূল্য দেখিয়ে প্রায় ২০ লাখ টাকার গাছ বিক্রিও করে দেওয়া হয়।

 সরকারি প্রতিষ্ঠানে অবাধে বৃক্ষ কর্তন নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে পরিবেশ ও প্রকৃতিপ্রেমীদের মাঝে।

বাপা সিলেটের সহসভাপতি জামিল আহমেদ চৌধুরী বলেন, বৃক্ষরোপণের জন্য সরকার বেতারের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নানারকম প্রচার-প্রচারণা চালিয়ে থাকে। সেই বেতার কর্তৃপক্ষ বিধিবহির্ভূতভাবে বৃক্ষনিধন করে নজিরবিহীন অপরাধ করেছে।

তবে গাছ কাটা প্রসঙ্গে প্রকৌশলী মনোয়ার হোসেন বলেন, ‘গাছ কাটার অনুমতির জন্য ২৮ মে বনবিভাগে আবেদন করা হয়েছে। কিন্তু তারা গড়িমসি করছে। এক মাসের বেশি সময়েও তারা তাদের কাজ করেনি। তাই বাধ্য হয়ে উন্নয়নের স্বার্থে এ কাজ করতে হয়েছে।’

সর্বশেষ খবর