বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঢাকা মহানগরীতে ভোটার হালনাগাদ শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগরীতে গতকাল থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে। ভোটারদের তথ্য নিতে বাড়ি বাড়ি যাচ্ছেন তথ্য সংগ্রহকারীরা। গতকাল রাজধানী ঢাকার রমনা, মতিঝিল, পল্লবী, মিরপুর, তেজগাঁও, ধানমন্ডি, ক্যান্টনমেন্ট, মোহাম্মদপুর, গুলশান, লালবাগ, উত্তরা এলাকায় ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে।

আগামী ২৩ জুলাই পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ চলবে। পরবর্তীতে ছবি তোলা ও নিবন্ধনের তথ্য জানানো হবে। এর আগে প্রথম ধাপে মহানগরীর সুত্রাপুর, কোতোয়ালি ও ডেমরা থানার তথ্য সংগ্রহ করা হয়েছে। আগের হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন, ভোটার তালিকায় নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে।

এদিকে নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর বলেছেন, তথ্য সংগ্রহকারী বাড়ি বাড়ি যান না- এমন অভিযোগ পেলে এবং  সেটা প্রমাণ হলে তার বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগ আনা হবে। খতিয়ে দেখে সংশ্লিষ্টের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। হালনাগাদ কাজে জনগণকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি।

জানা যায়, এ বছর একসঙ্গে চার বছরের (২০১৯-২০২২ সালের ১ জানুয়ারি যাদের বয়স আঠারো) ভোটারের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

প্রতি বছর ২ দশমিক ৫ শতাংশ হারে মোট ১০ শতাংশ ভোটার বৃদ্ধির লক্ষ্যমাত্রা রয়েছে। ইসি সচিব জানান, ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত  এ ধাপে ২,২৫,৩০৭ জনের তথ্য সংগ্রহ হয়েছে। তথ্য সংগ্রহের এ হার ৬ দশমিক ৪২ শতাংশ। প্রথম ধাপের সংগ্রহ লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় সোয়া এক লাখের কম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর