বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

স্যানিটারি ন্যাপকিনে ৪০ ভাগ ভ্যাটের তথ্য মিথ্যা

নিজস্ব প্রতিবেদক

সদ্য শুরু হওয়া ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর ৪০ শতাংশ ভ্যাট আরোপের ফলে মূল্য বৃদ্ধি পাওয়া এবং এ সংক্রান্ত প্রচারিত তথ্যকে মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রচারণা বলেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। সংস্থাটি বলেছে, নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে চলতি অর্থবছরের বাজেটে দেশীয় স্যানিটারি ন্যাপকিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের আমদানি হওয়া উপকরণের ওপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্পমূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবেন। গতকাল এনবিআরের বিজ্ঞপ্তিতে এই তথ্য উল্লেখ করা হয়।

এনবিআর বলেছে, বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার দিকটিও অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। তাই স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোনো পণ্যের ওপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা সত্ত্বেও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন, যা কোনোভাবেই কাম্য নয়। তাই সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করেছে এনবিআর।

এনবিআর বলেছে, চলতি অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর মূল্য সংযোজন কর আরোপের ফলে এর মূল্য বৃদ্ধি পেয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। এ বিষয়ে গত ২৮ জুন ‘দি সিক্সথ সেন্স’ নামক একটি প্রতিষ্ঠান জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে। কিছু কিছু অনলাইনমাধ্যমে স্যানিটারি ন্যাপকিনের ওপর ৪০ শতাংশ মূসক আরোপ করা হয়েছে মর্মেও প্রচার করা হচ্ছে। এগুলো সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রচারণা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর