শুক্রবার, ৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা
বাগেরহাট চেম্বারে রাষ্ট্রদূত

মোংলা বন্দরসহ নৌ ও সড়ক পথ ব্যবহারে আগ্রহী নেপাল

বাগেরহাট প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর ওলি বলেছেন, নেপাল পণ্য আমদানি-রপ্তানির জন্য মোংলা সমুদ্র বন্দরসহ বাংলাদেশের নৌ ও সড়ক পথ ব্যবহার করতে আগ্রহী। ভৌগোলিক কারণে চট্টগ্রাম বন্দরের তুলনায় মোংলা সমুদ্রবন্দর ব্যবহারে নেপালের আগ্রহ বেশি। এ জন্য মোংলা বন্দর থেকে সড়ক পথের পাশাপাশি নৌপথে লাইটার জাহাজে করে নেপালে পণ্য আনা-নেওয়া করা হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রীও নেপালের সঙ্গে শক্ত বাণিজ্যিক সম্পর্ক তৈরিতে বিশেষ গুরুত্ব দেওয়ায় নেপাল সরকারও সম্পর্কোন্নয়নে এগিয়ে এসেছে।

বাগেরহাট            চেম্বার ভবনে ব্যবসায়ী নেতবৃন্দের সঙ্গে বুধবার রাতে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে নেপালের ভাষা, সংস্কৃতি, খাদ্যাভ্যাস ও ভৌগোলিক মিল রয়েছে। দুই দেশেরই বিভিন্ন আমদানি-রপ্তানিযোগ্য পণ্য ও সম্পদ রয়েছে। আমাদের সেগুলো খুঁজে দেখতে হবে। মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় কারখানা স্থাপন ও ব্যবসা-বাণিজ্যের পাশাপশি দুই দেশ জলবায়ু পরিবর্তন ও পরিবেশ নিয়েও কাজ করার সুযোগ রয়েছে।

 বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি লিয়াকত হোসেন লিটনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, শিল্প ও বণিক সমিতির সিনিয়র সহসভাপতি সরদার ওমর ফারুখ প্রমুখ।

সর্বশেষ খবর