শুক্রবার, ৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা

আমেরিকায় চাকরি দেওয়ার নামে প্রতারণার ফাঁদ

দুইজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বাড্ডার সাঁতারকুল এলাকায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরা হলেন- চাঁপাইনবাবগঞ্জের আলতাফ হোসেন ও তার সহযোগী চুয়াডাঙ্গার শরিফুল ইসলাম। সিআইডি বলছে, প্রতারক চক্রটি আমেরিকায় চাকরি দেওয়ার নামে সাধারণ মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

এর মধ্যে ২০১৮ সালে বৃদ্ধাশ্রম নির্মাণ, আমেরিকায় মসজিদের ইমাম ও বিমান সংস্থাসহ বিভিন্ন কোম্পানিতে নিয়োগের কথা বলে ১২ জনের কাছ থেকে চক্রটি প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা হাতিয়ে নেয়। ২০ জানুয়ারি ক্ষতিগ্রস্তদের একজন শামীম বাশার তাদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেন। ওই মামলায় সিআইডি দুজনকে গ্রেফতার করে। গতকাল সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার মো. কামরুজ্জামান জানান, আলতাফ নিজেকে আমেরিকান প্রবাসী হিসেবে পরিচয় দিতেন। কিন্তু তিনি কখনো দেশের বাইরে যাননি। আমেরিকায় নিজের ব্যবসা প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নামে দেশজুড়ে প্রতারণার ফাঁদ পাতেন। এই ফাঁদে ফেলে গত কয়েক বছরে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। প্রতারণার প্রথম ধাপে আমেরিকা যেতে কোনো আগ্রহী ব্যক্তির সঙ্গে দামি হোটেল বা রেস্টুরেন্টে দেখা করতেন আলতাফ। চলাচল করতেন কোটি টাকা গাড়িতে। আমেরিকায় নিজের অসংখ্য ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে এবং সেখানে চাকরি দেবেন বলে আশ্বাস দিতেন।

এ ছাড়া আমেরিকার রাজনৈতিক-প্রশাসনিক কর্মকর্তা এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তার সঙ্গে ঘনিষ্ঠতার কথাও বলতেন।

সিআইডি কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, এসব মিথ্যা ও লোক দেখানো পরিচয় দেখিয়ে আমেরিকায় যেতে ইচ্ছুক মানুষদের কাছে টানতেন আলতাফ। পরে আমেরিকায় নিজস্ব বেসরকারি বিমান সংস্থা, নিজের কথিত প্রতিষ্ঠান ভেলা অ্যাসোসিয়েটসে চাকরির প্রলোভন দেখিয়ে অসংখ্য মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন আলতাফ।

আমেরিকা যেতে আগ্রহীদের সঙ্গে সাধারণত দুপুরে দেখা করতেন আলতাফ। এ সময় ঘুমানোর ভান ধরে বলতেন, আমেরিকায় এখন রাত, তাই বাংলাদেশে এসে ম্যাচিং হচ্ছে না। এ দেশের আবহাওয়া তার সহ্য হচ্ছে না। রেস্টুরেন্টে গিয়ে ১০ হাজার টাকা বিল হলে হোটেল বয়কে আরও ১০ হাজার টাকা টিপস দিতেন। এর ফলে সাধারণরা আকৃষ্ট হতেন।

তিনি বলেন, ‘আলতাফ কোনো ব্র্যান্ডের জুতার দোকানে ৪০-৫০ জোড়া জুতার মধ্যে ২০-৩০ জোড়া অর্ডার করতেন। এর ফলে দোকানের কর্মীরাও তার প্রতি আকৃষ্ট হতেন। বিভিন্ন দোকানের কর্মীরাও প্রলুব্ধ হয়ে টাকা দিয়ে ধরা খেয়েছেন। এ চক্রে আলতাফের অন্যতম সহযোগী শরিফুল মূলত দেশের বিভিন্ন এলাকা থেকে লোকদের প্রলুব্ধ করে আলতাফের সঙ্গে দেখা করিয়ে দিতেন। এরপর অবস্থা বুঝে তারা ৩ লাখ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত আদায় করতেন। আমরা এ চক্রের সঙ্গে জড়িত আরও চারজনের নাম পেয়েছি। তবে এ চক্রে অন্তত ১০ জন জড়িত রয়েছে বলে ধারণা করছি। গ্রেফতারদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এ চক্রের সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে। প্রতারক চক্র নিজেদের বাংলাদেশস্থ সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে প্রস্তাবিত আনোয়ারা জাস্টিস বৃদ্ধাশ্রমে মালামাল সাপ্লাইয়ের নামে এবং তাদের আমেরিকাস্থ নিজস্ব বেসরকারি বিমান সংস্থা, ভেলা অ্যাসোসিয়েটস নামীয় কোম্পানিতে লোক নিয়োগ ও নিজস্ব মার্কেটের কর্মচারী এবং মসজিদের ইমাম নিয়োগের কথা বলে ওই ১২ জনের কাছ থেকে ১ কোটি ৫০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এই চক্রের বিরুদ্ধে আরও অনেক অভিযোগ আসছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

সর্বশেষ খবর