শনিবার, ৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বামজোটের হরতালে বিএনপির সমর্থন

স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন চায় না বিএনপি। দলীয় প্রতীক ছাড়া দলের যে কেউ স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে চাইলে বাধা দেবে না দলটি। গতকাল বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে বিএনপি। বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা দুই ঘণ্টা গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে লন্ডন থেকে স্কাইপে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত ছিলেন।  বৈঠকে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে কি ধরনের কর্মসূচি দেওয়া যায়, সে ব্যাপারেও আলোচনা হয়েছে। বিএনপি মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকে দলীয় প্রতীক ছাড়া আগামীতে অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ প্রসঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের সিদ্ধান্ত হচ্ছে বিএনপির যেসব নেতা-কর্মী বা যারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছিলেন, তারা কেউ চাইলে নির্বাচনে অংশ নিতে পারবেন। কিন্তু প্রতীক সেক্ষেত্রে আমরা বরাদ্দ দেব না।  মির্জা ফখরুল বলেন, আমরা এখনো মনে করি স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রে প্রতীক ব্যবস্থা তুলে নেওয়া উচিত। প্রকৃতপক্ষে স্থানীয় সরকার নির্বাচনে স্থানীয়দের প্রতীক ছাড়াই নির্বাচনের সুযোগ দেওয়া উচিত। সেক্ষেত্রে আমাদের সিদ্ধান্ত হচ্ছে বিএনপির কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে করতে পারবে। তবে আমরা মার্কা বরাদ্দ করব না।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালে নৈতিক সমর্থন জানানো হয়েছে জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাম দলগুলো আগামী ৭ জুলাই হরতাল ডেকেছে। আমরা এই হরতালের প্রতি নৈতিক সমর্থন জানাচ্ছি। সারা দেশের মানুষ এই গ্যাসের মূল্যবৃদ্ধিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। সেই কারণে তার প্রতিবাদে বামপন্থি দলগুলোর সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোট আহূত এটা একটা যৌক্তিক হরতাল বলে আমরা মনে করি। তাদের এই হরতালে ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম আবদুর রবের জেএসডি ও মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যও ইতিমধ্যে সমর্থন জানিয়েছে।

সর্বশেষ খবর