রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

খুলনায় মাঠে নামছে বিএনপি

ইস্যু : খালেদার মুক্তি ও সামাজিক সংকট নিরসনের দাবি

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় মাঠে নামছে বিএনপি

খুলনায় সামাজিক সংকট নিরসনের কর্মসূচিতে জনসম্পৃক্ততার পাশাপাশি আবারও রাজনৈতিক আন্দোলনে মাঠে নামছে বিএনপি। আগামী ২৫ জুলাই সরকারবিরোধী আন্দোলন ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে খুলনায় বিভাগীয় সমাবেশ আহ্বান করা হয়েছে।

এতে কেন্দ্রীয় নেতারাসহ খুলনা বিভাগের ১০টি জেলার নেতা-কর্মী উপস্থিত থাকবেন। এরই মধ্যে সমাবেশ সফল করতে ওয়ার্ড, ইউনিয়ন, থানা পর্যায়ে ব্যাপকভাবে গণসংযোগ, কর্মিসভা ও প্রস্তুতিমূলক সভা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে খুলনা বিএনপির দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, এখনই সরকার হটাও আন্দোলন থেকে সরে এসেছে দলটি। কৌশল বদলে সামাজিক কর্মসূচি ও দলীয় চেয়ারপারসনের মুক্তির দাবির আন্দোলনে তারা মাঠে নেমেছেন। সরকারি দলের হামলা-মামলা ও পুলিশের গ্রেফতার আতঙ্কে খুলনায় রাজপথে কোনো রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারছে না বিএনপি। এ কারণে সারা দেশে ধর্ষণ ও শিশু নির্যাতন বন্ধ, জাতীয় বাজেটে ভ্যাট, ট্যাক্স বৃদ্ধি ও গ্যাসের মূল্য বাড়ানোর প্রতিবাদ, বিচারবহির্ভূত হত্যা, খাদ্যে ভেজাল, প্রি-পেইড মিটারে ভোগান্তি প্রতিবাদে নানা সামাজিক কর্মসূচি দেওয়া হয়েছে। একই সঙ্গে দলের চেয়ারপারসনের মুক্তির দাবি আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়াতে কর্মসূচি দেওয়া হচ্ছে।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, সাংগঠনিকভাবে আরেকটু গুছিয়ে মাঠে নামতে চায় বিএনপি। এদিকে একই সঙ্গে দলের পুনর্গঠন প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা। তিনি বলেন, তৃণমূলে কাউন্সিলের মাধ্যমে শক্তিশালী কমিটি করা হবে। খুলনার ৯টি উপজেলায় বিএনপির আহ্বায়ক কমিটি করা হয়েছে। দলের ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে কমিটি হলে তাদের মতামতের ভিত্তিতে জেলা কমিটি পুনর্গঠন করা হবে। দীর্ঘদিন রাজপথে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের কর্মসূচি না থাকায় হতাশ হয়ে পড়ছেন তৃণমূলের নেতা-কর্মীরা। এ কারণে রাজনৈতিক কর্মসূচি নিয়ে তারা মাঠে টিকে থাকতে চায়। মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম বলেন, বিগত দিনের হামলা-মামলা ও গ্রেফতার আতঙ্কে বিএনপির অনেক নেতা-কর্মী এখনো ঘরছাড়া। সেই অবস্থা থেকে ফিরিয়ে আনতে সাংগঠনিক বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তৃণমূলে নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করার পাশাপাশি দলীয় চেয়ারপারসনের মুক্তির আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়াতে বিভাগীয় সমাবেশের আয়োজন করা হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর