রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা
গোলটেবিল আলোচনা

দেশে ক্যান্সার ও কিডনি রোগের চিকিৎসা ব্যয় অনেক বেশি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ক্যান্সার এবং কিডনি রোগের চিকিৎসায় অনেক টাকার প্রয়োজন। তাই আমাদের দেশে সব রোগীর ক্যান্সার রোগের চিকিৎসার ব্যয় বহন করা কঠিন। এ ছাড়াও চিকিৎসকদের ওপর আস্থা না থাকায় মানুষ চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশন আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তারা একথা বলেন। গোলটেবিল আলোচনায় স্বাস্থ্য ও পরিবার  কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলাম বলেছেন, ক্যান্সার এবং কিডনি রোগের চিকিৎসায় অনেক টাকার প্রয়োজন। তাই আমাদের দেশে সব রোগীর ক্যান্সার রোগের চিকিৎসার ব্যয় বহন করা কঠিন। বিভিন্ন সরকারি হাসপাতালে এই দুটি রোগের চিকিৎসার জন্য মেডিকেল সেন্টার গড়ে তোলার উদ্যোগ নেওয়া হবে। চিকিৎসা ব্যয় এবং ওষুধের দাম কমানোর উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, জেলায় জেলায় এ দুটি রোগের চিকিৎসার সুব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কর্মসূচি নেওয়া হয়েছে। এটি আরও বড় করতে হবে। দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ও অতিরিক্ত কর কমিশনার আয়েশা সিদ্দিকা শেলীর সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী, মার্কেটিং রেডিয়ান্ট ফার্মাসিউটিক্যাল লিমিটেডের পরিচালক মো. আখতার হুসেন, রোটারি ইন্টারন্যাশনালের পিডিজি স্যাম শওকত হোসেন, অধ্যাপক নাজমুল ইসলাম মুন্না, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক ইসহাক আলী খান পান্না, সহকারী অধ্যাপক সাকলায়েন রাসেল, সংগঠনের চেয়ারম্যান সৈয়দ ওয়ালিউল মাওলা প্রমুখ বক্তব্য রাখেন। অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, দেশে ক্যান্সার রোগের চিকিৎসার মান উন্নত হয়েছে। তবে ওষুধের দাম কমানো প্রয়োজন।  রোটারি ইন্টারন্যাশনালের পিডিজি স্যাম শওকত হোসেন বলেন, ডাক্তার হওয়ার আগে মানুষ হতে হবে। রোগীদের সেবা দেওয়ার মন-মানসিকতা নিয়ে চিকিৎসা দিতে হবে।

ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক ইসহাক আলী খান পান্না বলেন, ক্যান্সার রোগের ওষুধের মান নিয়ে প্রশ্ন রয়েছে। ডাক্তারদের সেবামূলক মানসিকতা থাকতে হবে। বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানি যাতে করে ক্যান্সার রোগীদের পাশে দাঁড়ায় সে ব্যাপারে সরকারের নির্দেশনা থাকা প্রয়োজন।

দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আয়েশা সিদ্দিকা শেলী বলেন, আমাদের দেশের ডাক্তারদের ওপর রোগীদের আস্থা না থাকায় এবং চিকিৎসার সুব্যবস্থা না থাকায় তারা বিদেশে চিকিৎসার জন্য ছুটছে। ডাক্তারদের তাদের প্রতি রোগীদের আস্থা ফিরিয়ে আনতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর