সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

শেয়ারবাজারে পতন থামছেই না

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে পতন থামছেই না

নানামুখী উদ্যোগের পরও দেশের শেয়ারবাজার স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে না। সপ্তাহের শুরুতেই ব্যাপক দরপতনে শেষ হয়েছে লেনদেন। গতকাল উভয়  শেয়ারবাজারের সূচক কমেছে। একই সঙ্গে কমেছে  লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও লেনদেন।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৩ পয়েন্টে। পাশাপাশি ৭২ কোটি টাকা কমে লেনদেন হয়েছে ৪১৫  কোটি ৩৩ লাখ টাকা। আর লেনদেন হওয়া ৩৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৭টির দর বেড়েছে। কমেছে ২৩৯টির এবং অপরিবর্তিত থাকে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে  জেএমআই সিরিঞ্জের। কোম্পানিটির ১৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে উঠে আসা এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ১২ কোটি ৭৭ লাখ টাকার এবং ১২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার  লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইলস। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসার অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবলস, সিনোবাংলা, সিলকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ন্যাশনাল পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৪৯ পয়েন্টে।

সিএসইতে হাতবদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত থাকে ২৮টির দর। ১৮  কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইফনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর