শিরোনাম
সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কৃষিতে এখন তিন চ্যালেঞ্জ

-------- ড. আব্দুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, কৃষিতে লক্ষ্যমাত্রার চেয়ে এখন উৎপাদন বেশি। সামনে এখন শুধু তিন চ্যালেঞ্জ। কৃষকদের আধুনিক প্রযুক্তিতে প্রশিক্ষিত করে তোলা, সংরক্ষণ সক্ষমতা বাড়ানো এবং খাদ্য ও পুষ্টি সুরক্ষা নিশ্চিত করা। গতকাল রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ‘এগ্রোবিজনেস ইনোভেশন : বাংলাদেশের টেকসই উন্নয়নের নতুন দিগন্ত’ শীর্ষক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কুদ্দুস, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট অব এগ্রিকালচারের অধ্যাপক কদমবত এইচ এম সিদ্দিক প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার সিনিয়র রিসার্চ ফেলো অধ্যাপক ড. নজরুল ইসলাম।

প্রবন্ধে অস্ট্রেলিয়ার কৃষিপণ্য উৎপাদন, বিপণন এবং ব্যবসার কৌশল তুলে ধরা হয়। বিশ্বের অন্য দেশগুলোর কৃষি পরিস্থিতি এবং আধুনিকায়নের বর্তমান চিত্র তুলে ধরা হয়। সার্বিক বিবেচনায় বাংলাদেশের কৃষির সমস্যা এবং সম্ভাবনা তুলে ধরা হয়। উপস্থাপনা শেষে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, কৃষির আধুনিকায়নে আমরা দীর্ঘমেয়াদি পরিকল্পনায় কাজ করছি। এর ফলস্বরূপ ফসলের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি ও কৃষকের উন্নয়নে ভর্তুকি দেওয়া হচ্ছে। তবে এটাকে ভর্তুকি নয়, বিনিয়োগ মনে করি আমরা। দেশে উৎপাদিত ফসলে নিজেদের চাহিদা মিটিয়ে বিশ্ব বাজারে রপ্তানি করা হচ্ছে। দেশের মানুষকে এখন দুর্ভিক্ষ, খরা, মঙ্গার মুখোমুখি হতে হয় না। সরকারের নিরলস চেষ্টায় সেটা সম্ভব হয়েছে। এখন আমরা চেষ্টা করছি খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে।

সর্বশেষ খবর