সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মিনায় হাজীদের জন্য এবার বহুতল তাঁবু

নিজস্ব প্রতিবেদক

মিনায় হাজীদের জন্য এবার বহুতল তাঁবু

এবারই প্রথম মিনায় হজ পালনকারীদের আরামদায়ক অবস্থানের সুবিধার্থে বহুতল তাঁবু নির্মাণ করেছে সৌদি হজ কর্তৃপক্ষ। গতকাল সৌদি সরকারের ধর্ম মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বাংলাদেশ সরকারকে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে। বহুতল তাঁবু নির্মাণের ফলে মিনার সংকীর্ণ এলাকায় অধিক হজ পালনকারীর অবস্থান ও বিচরণ সহজ হবে। এ বছর বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা- মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বাংলাদেশ বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহার করা হচ্ছে। প্রতিদিন গড়ে ৬ হাজারের মতো হজযাত্রী সৌদি আরবের উদ্দেশে উড়াল দিচ্ছেন। গতকাল পর্যন্ত ঢাকা থেকে জেদ্দায় পৌঁছেছেন প্রায় সাড়ে ১৪ হাজার হজযাত্রী।

হজযাত্রীদের জন্য ফ্রি বাস সার্ভিস : হজযাত্রীদের জন্য আশকোনার হজক্যাম্প থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাতায়াতে ফ্রি বাস সার্ভিস চালু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। বিমানবন্দর ক্রসিং ট্রাফিক উত্তর বিভাগের একটি গুরুত্বপূর্ণ এবং ব্যস্ততম ক্রসিং। তাই হজযাত্রীদের গমনাগমন নিরাপদ করা এবং সুশৃঙ্খল ট্রাফিক ব্যবস্থাপনার জন্য ট্রাফিক উত্তর বিভাগ এ উদ্যোগ নিয়েছে।

শাহ আমানত থেকে হজ ফ্লাইটে গেলেন ৪১০ জন  : শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইটে জেদ্দা গেছেন ৪১০ জন। গতকাল বিকাল ৪টা ৩২ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি হজযাত্রী নিয়ে বিমানবন্দর ত্যাগ করে। চট্টগ্রাম থেকে হজের জন্য নির্ধারিত ১৯টি ফ্লাইটের বাইরে আরও ১২টি শিডিউল ফ্লাইটে হজযাত্রীরা যাবেন।

মক্কায় এক হজযাত্রীর মৃত্যু : চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে সেলিম (৫৬) নামের একজন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত শনিবার (৬ জুলাই) মক্কায় তার মৃত্যু হয়। ঢাকা জেলার বাসিন্দা সেলিমের পাসপোর্ট নম্বর বি কে ০৫৭৭৫৬৪।

সর্বশেষ খবর