বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রপ্তানি আয়ে রেকর্ড

যুক্তরাষ্ট্রে এ যাবৎকালের সর্বোচ্চ রপ্তানি

নিজস্ব প্রতিবেদক

সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরের জন্য রপ্তানি আয়ের টার্গেট ধরা হয়েছিল ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। অর্থবছর শেষে এখন হিসাব করে দেখা গেছে, সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে মোট রপ্তানি আয় (পণ্য ও সেবা) ৪৬ দশমিক ৩৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৩৯ শতাংশ এবং আগের অর্থবছরের চেয়ে প্রায় ১৩ শতাংশ বেশি। ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৪১ বিলিয়ন ডলার।

রপ্তানি আয়ের এই রেকর্ড নিয়ে গতকাল সংবাদ সম্মেলন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, যেভাবে রপ্তানি আয় বাড়ছে, তাতে ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের যে টার্গেট রয়েছে তা অতিক্রম করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। রপ্তানি বাড়াতে তৈরি পোশাকের পাশাপাশি সম্ভাবনাময় অন্যান্য পণ্যের দিকে সরকার গুরুত্ব দিচ্ছে এমন মন্তব্য করে মন্ত্রী বলেন, রপ্তানি বাণিজ্যকে সহজীকরণ ও                 রপ্তানিকারকদের বিভিন্নভাবে প্রণোদনা ও সহযোগিতার মাধ্যমে বর্তমান সরকার দেশের রপ্তানি আয় বাড়াতে কাজ করে যাচ্ছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, যুক্তরাষ্ট্রে এ যাবৎকালের সর্বোচ্চ রপ্তানি হয়েছে ৬ দশমিক ৮৮ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের তুলনায় ১৪ দশমিক ৯২ শতাংশ বেশি।

 ইউরোপীয় ইউনিয়নে রপ্তানির পরিমাণ ২২ দশমিক ৮৬ বিলিয়ন ডলার, প্রবৃদ্ধির হার ৭ দশমিক ১৩ শতাংশ। এ ছাড়া এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে ১ দশমিক ২৫ বিলিয়ন ডলার, এবং চীনে ৮৮ দশমিক ৩১ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ।

মন্ত্রীর আশা পিয়াজের দাম কমবে : খুব শিগগিরই পিয়াজের দাম কমবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, সোমবার টিসিবির সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। বাজার মনিটর করা হবে, যদি প্রয়োজন হয় টিবিসির মাধ্যমে পিয়াজ বিক্রির ব্যবস্থা করব। তবে আমরা দেখতে চাচ্ছি দামটা কমে আসে কিনা। আমরা আশাবাদী কমে আসবে।

মন্ত্রী জানান, সামনে কোরবানির ঈদ। পিয়াজ, আদা ও মসলার প্রবণতা লক্ষ্য করছি। তিনি বলেন, দুষ্ট ব্যবসায়ীরা সব সময় সুযোগ খোঁজে। এ ছাড়া যে দুটি পয়েন্টে ভারত থেকে পিয়াজ আসে, সেটা যেভাবে আসত তার থেকে কমে আসছে। বিষয়টি সরকারের নজরে রয়েছে, আমরা বাজার মনিটরিং করছি।

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর