শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা
জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯

স্বর্ণপদক পেল নৌবাহিনী

নিজস্ব প্রতিবেদক

স্বর্ণপদক পেল নৌবাহিনী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর হাতে ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ তুলে দেন -আইএসপিআর

দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’-এ স্বর্ণপদক পেয়েছে বাংলাদেশ নৌবাহিনী। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর হাতে স্বর্ণপদক তুলে দেন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, দেশের মৎস্য সম্পদ উন্নয়নে নৌবাহিনীর অবদানের বিভিন্ন বিষয় তুলে ধরতে নৌসদর দফতরে একটি প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে পরিচালক নৌ অপারেস›স কমডোর মাহমুদুল মালেক মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় নৌবাহিনীর বিভিন্ন কার্যক্রমগুলো তুলে ধরেন। এতে বলা হয়, দেশের অভ্যন্তরীণ নদ-নদী ও সমুদ্র উপকূলীয় এলাকায় সারা বছর নৌবাহিনী ও কোস্ট গার্ডের ‘অপারেশন জাটকা’ এবং ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ পরিচালনার ফলে গত ১০ বছরে ইলিশ উৎপাদনের গড় প্রবৃদ্ধি ৫.২৬ শতাংশে উন্নীত হয়েছে। এর ফলে ইলিশ আহরণে বাংলাদেশ শীর্ষস্থানে অবস্থান করছে।

 পৃথিবীর প্রায় দুই-তৃতীয়াংশের অধিক ইলিশ উৎপাদনকারী দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বে সুপরিচিতি লাভ করেছে। সম্পদ ব্যবস্থাপনায় নৌবাহিনীর বিভিন্ন কার্যক্রমসমূহ তুলে ধরেন।

প্রসঙ্গত, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় নৌবাহিনী ২০০১ সাল থেকে প্রতি বছর

‘অপারেশন জাটকা’ এবং ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ পরিচালনা করে আসছে। এ অভিযানে নৌবাহিনীর পাঁচ থেকে সাতটি জাহাজ সার্বক্ষণিক দেশের অভ্যন্তরীণ নদ-নদী ও সমুদ্র উপকূলীয় এলাকায় মোতায়েন থাকে। ফলে বিপুল পরিমাণ অবৈধ জাল ও নৌকা আটক এবং পোনা উদ্ধার করা সম্ভব হচ্ছে। গত ২০১৮-২০১৯ অর্থ বছরে নৌবাহিনী অপারেশন জাটকা ও মা ইলিশ সংরক্ষণ অভিযান চালিয়ে ৩৩৮ কোটি টাকার অবৈধ জাল, নৌকা ও পোনা উদ্ধার করে। ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ অর্জন নৌবাহিনীর প্রতিটি সদস্যের কর্তব্যনিষ্ঠা, একাগ্রতা ও পরিশ্রমের স্বীকৃতি।

উল্লেখ্য, এর আগে ২০০৩ সালে নৌবাহিনী ‘অপারেশন জাটকা’ ও ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’-এ উল্লেখযোগ্য অবদান রাখায় ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০০৩’-এ স্বর্ণপদক অর্জন করে। ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনী ‘অপারেশন জাটকা’ ও ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’-এর মাধ্যমে ৭৩ কোটি ৯৫ হাজার ৪২২ মিটার অবৈধ জাল, ২৫৮টি নৌকা, ১ লাখ ৬৭ হাজার ২৫০ কেজি জাটকা এবং ১১ লাখ ৫০ হাজার রেণু পোনা উদ্ধার করা হয়, যার আনুমানিক মূল্য ২ হাজার ৪৭৮ কোটি ৪৮ লাখ ৯ হাজার ৯৮৩ টাকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর