শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা
মেয়াদোত্তীর্ণ ওষুধ

সচেতনতা বাড়াতে গণমাধ্যমে প্রচারের পরামর্শ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

মেয়াদোত্তীর্ণ ওষুধের বিষয়ে ক্রেতাদের সচেতন করতে গণমাধ্যমে বিজ্ঞাপন দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে হাই কোর্ট। মেয়াদোত্তীর্ণ ওষুধের প্রতিকারে একটি হটলাইন নম্বর চালু করা উচিত বলেও মন্তব্য করেছে আদালত। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এমন মন্তব্য করে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২২ আগস্ট দিন ঠিক করা হয়েছে।

আদালতের নির্দেশে প্রায় সাড়ে ৩৬ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ ও ধ্বংস করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রশংসা করেছে হাই কোর্ট। একই সঙ্গে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখতেও নির্দেশনা দিয়েছে আদালত। আদালত বলেছে, ওষুধের লেভেলের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ স্পষ্ট এবং সহজে যাতে বোঝা যায় সেভাবে লেখা থাকতে হবে। সচেতনতার জন্য ক্রেতাদের মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে কেনার পরামর্শ দিয়ে আদালত উৎপাদনকারীদের প্যাকেটের গায়ে মেয়াদের তারিখ স্পষ্টাক্ষরে ও বাংলায় লিখতে বলেছে।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন।

এর আগে গত ১৮ জুন সারা দেশে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রি বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার বা ধ্বংস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেয় হাই কোর্ট। একই সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এরপর আদালতের আদেশ অনুযায়ী দেশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এখন পর্যন্ত ৩৬ কোটি ৪১ লাখ ৯৫ হাজার টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করে তা ধ্বংস করা হয়েছে বলে হাই কোর্টকে জানায় ওষুধ প্রশাসন অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর