শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বন্যা ও বৃষ্টির কারণে চড়া সবজির দাম

বাজার দর

নিজস্ব প্রতিবেদক

বন্যা ও বৃষ্টির কারণে চড়া সবজির দাম

উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সৃষ্ট বন্যা ও টানা বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানীর বাজারগুলোতে। ঢাকায় যেসব জেলা থেকে সবজি আসে সেসব জেলা বন্যার পানিতে তলিয়ে গেছে। ফলে পণ্য আসছে না চাহিদামতো। এতে রাজধানীর বাজারগুলোতে দাম বেড়েছে বেশির ভাগ সবজির। বেশির ভাগ সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। গতকাল রাজধানীর কাকরাইল, কমলাপুর, শাজাহানপুর, খিলগাঁও, শান্তিনগর, সেগুনবাগিচা, রামপুরা, মালিবাগ এলাকার বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, গত কয়েক সপ্তাহের মতো সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে টমেটো, শসা ও গাজর। বাজার ভেদে পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা কেজি। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে টমেটোর দাম কেজিতে বেড়েছে ৪০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৭০ থেকে ৮০ টাকা কেজি। শসা আগের সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শসা, টমেটো ও গাজরের মতো চড়া দামে বিক্রি হচ্ছে বেশির ভাগ সবজি। গত সপ্তাহে ৫০  থেকে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া করলার দাম বেড়ে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। ঝিঙ্গা, ঢেঁড়স ও ধুন্দুলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। কাকরোল গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকা  কেজি বিক্রি হচ্ছে।

পটোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ৩০ টাকা। দাম বাড়ার এ তালিকায় রয়েছে বেগুনও। গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। অপরিবর্তিত থাকা সবজির মধ্যে পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি। বরবটির কেজি ৬০ থেকে ৭০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা পিস। কাঁচামরিচের কেজি বিক্রি হতে দেখা গেছে ১৬০ থেকে ২০০ টাকা কেজি পর্যন্ত। রাজধানীর খুচরা বাজারগুলোতে হঠাৎ করে পিয়াজের দাম বৃদ্ধি পায়। ভালো মানের  দেশি পিয়াজের পাল্লা ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ প্রতি কেজি পিয়াজের দাম পড়ছে ৩২ থেকে ৩৪ টাকা। এদিকে মাংসের বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি আগের সপ্তাহের মতো ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। লাল কক মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।

সর্বশেষ খবর