মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গু পরীক্ষা নিয়ে ভোগান্তি চট্টগ্রাম মেডিকেলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ডেঙ্গু পরীক্ষা নিয়ে ভোগান্তি চট্টগ্রাম মেডিকেলে

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীরা টেস্ট করাতে ভোগান্তির শিকার হচ্ছেন। ওয়ার্ড থেকেই দায়িত্বশীলরা নানা অজুহাতে হাসপাতালে টেস্ট না করে বাইরে থেকে করতে উৎসাহিত করছেন। ফলে রোগীরা বেসরকারি রোগ নির্ণয় কেন্দ্র থেকে টেস্ট করাতে বাধ্য হচ্ছেন। গতকাল দুপুরে একাধিক রোগী অভিযোগ করে বলেন, ‘আমাদের ডেঙ্গু হয়েছে কিনা এবং অপরাপর রোগ পরীক্ষার জন্য বলা হলে ওয়ার্ডে কর্মরতরা এসব টেস্ট বাইরে থেকে করতে বলছেন। সরকারি হাসপাতালে টেস্ট করা এবং রিপোর্ট হাতে পেতে বিলম্ব হবেÑ এমন কথা বলে প্রাইভেট ল্যাব থেকে টেস্ট করতে বলা হচ্ছে।  চমেক হাসপাতালে উপপরিচালক ডা. আখতারুল ইসলাম বলেন, ‘সরকার হাসপাতালকে ১০০ রোগীর ডেঙ্গু শনাক্ত করার মতো রি-এজেন্ট দিয়েছে। এসব গরিব রোগীর জন্য বরাদ্দ রাখা হয়েছে। তাই অপেক্ষাকৃত গরিব রোগীদেরই আপাতত বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করা হচ্ছে।

তবে অন্যান্য টেস্ট হাসপাতালে করার ব্যবস্থা থাকলেও দীর্ঘ লাইন এড়াতেও অনেকে বাইরে থেকে টেস্ট করায়।’  

গতকাল দুপুরে হাসপতালের ১৩নং ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের জন্য চালু করা পৃথক ব্লকে গিয়ে দেখা যায়, এ ওয়ার্ডেই ডেঙ্গু রোগে আক্রান্ত ২১ জন রোগী ভর্তি আছে। তাছাড়া ১৪ এবং ১৬নং ওয়ার্ডেও ডেঙ্গু রোগী ভর্তি আছে।   গতকাল দুপুর পর্যন্ত এ তিন ওয়ার্ডে মোট ৬১ জন রোগী ভর্তি আছে। চমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য ১৩, ১৪ ও ১৬নং ওয়ার্ডে তিনটি ব্লক চালু করা হয়।

চসিকের উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু টেস্ট

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় চসিক জেনারেল হাসপাতালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন এ কার্যক্রম উদ্বোধন করেন।

সর্বশেষ খবর