শুক্রবার, ২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করেছে শিল্পকলা একাডেমি।

গতকাল শোকের মাসের প্রথম দিন দুপুর ১২টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর দুপুর ১টায় টুঙ্গিপাড়ায় হেলিপ্যাড সংলগ্ন এলাকা ও শেখ ফজলুল হক মণি মিলনায়তন-জেলা শিল্পকলা একাডেমি গোপালগঞ্জ প্রাঙ্গণে জাতির পিতাকে উৎসর্গীকৃত ১০০ শিশুর অংশগ্রহণে পুষ্পকানন নির্মাণ করা হয়। যেখানে ১০০ জন শিশু প্রত্যেকে একটি করে ফুল গছের চারা রোপণ করে। এ ছাড়া একই দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকার জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও চিত্রকর্মের মাসব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

মাসব্যাপী আয়োজনে থাকবে ৫-৭ আগস্ট জাতীয় চিত্রশালায় পাহাড়ের বর্ণিল সংস্কৃতি শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী, ৫ আগস্ট বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর রচিত ১০০টি গ্রন্থের পাঠ পর্যালোচনা, ৬ আগস্ট জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুজিব মানে মুক্তি নাটকের প্রদর্শনী, ৭ আগস্ট বিকাল ৫টায় জাতির চিত্রশালা মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ উদ্বোধন, ১৫ আগস্ট সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার ওপর স্থাপনাশিল্প প্রদর্শনী, ২৩ আগস্ট বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পাঠ ও চিত্রকর্ম নির্মাণ এবং সব জেলা ও উপজেলা শিল্পকলায় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ২৩-২৪ আগস্ট বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর তথ্যচিত্র প্রদর্শনী এবং ২৪ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক আর্ট ক্যাম্প। ৩১ আগস্ট শেষ হবে মাসব্যাপী এ আয়োজন।  চ্যানেল আই হিরো কে হবে মাসুদ রানা : ‘মাসুদ রানা’র খোঁজেই আজ শুক্রবার থেকে চ্যানেল আইতে সম্প্রচার শুরু হচ্ছে ‘মেন’স ফেয়ার অ্যান্ড লাভলী চ্যানেল আই হিরো- কে হবে মাসুদ রানা?’ প্রতিযোগিতা। এরপর থেকে প্রতি শুক্রবার ও রবিবার চ্যানেল আইয়ে এ রিয়েলিটি শোটি ধারাবাহিকভাবে প্রচার হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর