শনিবার, ৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঈদের আগেই গরম মসলার বাজার

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগেই গরম মসলার বাজার

আর কয়েক দিন বাদেই পবিত্র ঈদুল আজহা। প্রতিবারের মতো এবারও কোরবানি ঈদের আগে সব ধরনের মসলার দাম বৃদ্ধি পেয়েছে। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে গতকাল দেখা যায়, ক্ষেত্রবিশেষে মসলার দাম ১০ থেকে ৪০ টাকা করে বৃদ্ধি পেয়েছে। ব্যবসায়ীরা জানান, কোরবানির আগে প্রতি বছর মসলার বাজার ‘গরম’ থাকে তাই এবারও এর দাম বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক বাজারে এখন মসলার দাম চড়া। দাম বৃদ্ধির এটিও একটি কারণ।

গতকাল রাজধানীর মিরপুর ১ নম্বর, মিরপুর ৬ নম্বর, পল্লবী ১২ নম্বরসহ রূপনগর এলাকার বেশ কয়েকটি কাঁচাবাজার  ঘুরে দেখা যায়, আমদানিকৃত চায়না আদা প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। আগে এর দাম ছিল ১৪০ টাকা। আর দেশি আদা ২০০ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আগে বিক্রি হয়েছিল ১৮০ থেকে ২০০ টাকায়। আমদানিকৃত চায়না রসুন বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১৬০ টাকা কেজি। আর দেশি রসুন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১৪০ টাকা কেজি। এ ছাড়া গোল মরিচ, হলুদ, মরিচের গুঁড়া, জয়ত্রী, এলাচ, দারুচিনির দামও বৃদ্ধি পেয়েছে।

বাজারে প্রতি কেজি এলাচ বিক্রি হচ্ছে আড়াই হাজার টাকার ওপরে। জয়ত্রী প্রতি কেজি আড়াই হাজার টাকা, লবঙ্গ ৮৫০ টাকা, গোলমরিচ ৬শ টাকা, জিরা সাড়ে ৩শ থেকে ৪শ টাকা, দারুচিনি ৪৫০ টাকা। তবে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে সব ধরনের মাছ। একইভাবে আগের দামেই বিক্রি হচ্ছে চাল, ডাল,    তেল, আটা, ময়দা, চিনি ও  লবণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর