শিরোনাম
সোমবার, ৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
সিলেটের রাজনীতির হালচাল

নেতৃত্ব বদলায় না আওয়ামী লীগে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

কমিটি ছিল তিন বছরের। মেয়াদ শেষ হয় ২০১৪ সালে। এখন ২০১৯। পেরিয়ে গেছে প্রায় পাঁচ বছর। কিন্তু দীর্ঘ এই সময়েও নতুন করে কোনো কমিটির দেখা পায়নি সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। সিলেটে বছরের পর বছর ধরে একই নেতৃত্বে চলছে দেশের সবচেয়ে পুরনো এই রাজনৈতিক দলের কার্যক্রম। এতে দলটির সাংগঠনিক কার্যক্রমও অনেকটাই ঝিমিয়ে পড়ছে বলে মনে করছেন নেতা-কর্মীরা। তারা বলছেন, সিলেটে আওয়ামী লীগকে আরও গতিশীল করতে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা প্রয়োজন। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ২০১১ সালের ২১ নভেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগে চার সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এর পরদিন উভয় ইউনিটে ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়। এ কমিটির মেয়াদ ছিল তিন বছর। ২০১৪ সালে এ কমিটির মেয়াদ শেষে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠিত হওয়ার কথা ছিল। কিন্তু কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে দীর্ঘ পাঁচ বছর চলে গেলেও সম্মেলনের কোনো আভাস মিলছে না। ফলে একই কমিটি গেল প্রায় আট বছর ধরে জেলা ও মহানগর আওয়ামী লীগের দায়িত্বে রয়েছেন। নেতৃত্ব বদল না হওয়ায় সিলেটে দলটির সাংগঠনিক কার্যক্রম এখন অনেকটাই ঝিমিয়ে পড়েছে।

জানা গেছে, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি জহির চৌধুরী সুফিয়ান কয়েক বছর আগে মারা গেছেন। বর্তমানে ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে চলছে কার্যক্রম। জেলা শাখার অধীনস্থ ১৩টি উপজেলা শাখার মধ্যে ৬টিতে বর্তমানে কমিটি আছে। এর মধ্যে মাত্র একটিতে পূর্ণাঙ্গ কমিটি এবং বাকি পাঁচটিতে আছে আংশিক কমিটি।

এদিকে সিলেট মহানগর আওয়ামী লীগের অধীনে ২৭টি ওয়ার্ড রয়েছে। এর মধ্যে ২২টি ওয়ার্ডে কমিটি আছে, ৫টিতে নেই। সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন, রাজপথে বিরোধী দল না থাকায় কর্মসূচি কিছুটা কম।

দলীয় সূত্র জানিয়েছে, দীর্ঘদিন ধরে নতুন কমিটি না হওয়ায় বর্তমানে সিলেটে আওয়ামী লীগের কার্যক্রমে গতি নেই। কমিটির অনেকেই মারা গেছেন, কেউ কেউ বিদেশে পাড়ি জমিয়েছেন। অনেকেই আবার দলীয় কার্যক্রম থেকে সরে গিয়ে ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ টি এম হাসান জেবুল বলেন, নতুন কমিটি দীর্ঘদিন ধরে না হওয়ায় কার্যক্রম কিছুটা ঝিমিয়ে পড়েছে।

সিলেট জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক জগলু চৌধুরী বলেন, জেলা কমিটির সভাপতিসহ অন্তত ১০ জন মারা গেছেন।

সর্বশেষ খবর