সোমবার, ৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
সিলেটের রাজনীতির হালচাল

দুঃসময়ে হাল ধরার কেউ নেই বিএনপিতে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বিএনপির এখন চরম দুঃসময়। দলের প্রতিষ্ঠার ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতার বাইরে বিএনপি। দলটির চেয়ারপারসন খালেদা জিয়া এক বছরেরও বেশি সময় কারাগারে। ভারপ্রাপ্ত চেয়ারপারসন প্রায় এক যুগ দেশের বাইরে। দলটির কেন্দ্রীয় থেকে তৃণমূল নেতা-কর্মীদের নামে হাজার হাজার মামলা। এই দুঃসময়ের দুর্বিপাকে পড়েছে সিলেট বিএনপিও। বর্তমানে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলা সিলেট বিএনপি সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে চায়। এর আগে সম্মেলন আয়োজনের জন্য আহ্বায়ক কমিটিকে দায়িত্ব দিতে চায় কেন্দ্রীয় বিএনপি। কিন্তু সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে আহ্বায়ক পদের জন্য শীর্ষ নেতাদের কেউই দায়িত্ব নিতে চাইছেন না। ফলে ঝুলে আছে বিএনপির এ ইউনিটের সম্মেলন। ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি সিলেট জেলা ও মহানগর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কাউন্সিলরদের ভোটে উভয় শাখায় সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। এর ১৪ মাস পর ২০১৭ সালের ২৬ এপ্রিল উভয় শাখায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি। তবে পূর্ণাঙ্গ কমিটিতে গঠনতন্ত্র লঙ্ঘন করা হয়। উভয় শাখায় ১৫১ সদস্যের কমিটি হওয়ার কথা থাকলেও জেলায় ২৮১ সদস্যের এবং মহানগরে ২৩১ সদস্যের কমিটি দেওয়া হয়। চলতি বছরের ২৬ এপ্রিল পর্যন্ত মেয়াদ শেষে গেল তিন মাস ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে জেলা-মহানগর বিএনপি।

জানা গেছে, সিলেটে দলকে পুনর্গঠনের উদ্যোগ নেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত ৮ এপ্রিল সিলেট জেলা বিএনপির শীর্ষ নেতাদের ঢাকায় ডেকে নিয়ে স্কাইপের মাধ্যমে বৈঠক করেন তিনি। সেখানে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন তারেক। তার নির্দেশনা অনুসারে সিলেটে বিএনপিকে পুনর্গঠনের রূপরেখা তৈরি করে পাঠান স্থানীয় নেতারা। এরপর সিলেট জেলা বিএনপির কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করে দিতে কেন্দ্রকে নির্দেশ দেন তারেক। সে লক্ষ্যে তৎপর হয় কেন্দ্রীয় বিএনপি।

সূত্র জানায়, জেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে আহ্বায়কের দায়িত্ব নিতে চাইছেন না শীর্ষ নেতারা। জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আবুল কাহির চৌধুরী, সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক, দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হক কেউই দলের দুঃসময়ে আহ্বায়কের দায়িত্ব নিতে চাইছেন না। জেলার আহ্বায়কের দায়িত্ব নিলে নতুন করে মামলার ফাঁদে পড়তে হতে পারে, এই ভয়ে তারা অপারগতা দেখাচ্ছেন বলে সূত্রের খবর। সর্বশেষ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও জেলা বিএনপির বর্তমান সহসভাপতি কামরুল হুদা জায়গীরদারকে আহ্বায়ক করে ৩১ সদস্যের একটি কমিটি কেন্দ্রীয় বিএনপি প্রস্তুত করছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, আমরা বর্তমানে আহ্বায়ক কমিটির অপেক্ষায় আছি। বন্যার কারণে আহ্বায়ক কমিটি গঠনে দেরি হচ্ছে।

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, মহানগরে যিনি সাধারণ সম্পাদক ছিলেন, তিনি রাজনীতি থেকে দূরে। ভারপ্রাপ্ত যিনি ছিলেন, তিনিও এখন নেই। আরেক ভারপ্রাপ্ত দিয়ে চলছে কার্যক্রম। ফলে সাংগঠনিক কার্যক্রম কিছুটা কম। তবে অঙ্গ ও সহযোগী সংগঠন নিয়ে আমরা নিয়মিত বসছি। বিএনপিকে অবগত করে তাদের কার্যক্রম চালাতে বলা হচ্ছে। এর মাধ্যমে দলে শৃঙ্খলা আসবে।

সর্বশেষ খবর