বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ভারপ্রাপ্ত নেতাদের দিয়ে চলছে সিলেট

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ভারপ্রাপ্ত নেতাদের দিয়ে চলছে সিলেট

২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি কাউন্সিলে সিলেট জেলা ও মহানগর বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছিলেন সরাসরি ভোটে। এর এক বছর পর কেন্দ্র থেকে অনুমোদন পায় পূর্ণাঙ্গ কমিটি। ইতিমধ্যে দুই কমিটিই হয়ে পড়েছে মেয়াদোত্তীর্ণ। ‘হচ্ছে’, ‘হবে’ করে    সময় গেলেও আলোর মুখ দেখছে না নতুন কমিটি। এর মধ্যে জেলা ও মহানগর শাখার নির্বাচিত শীর্ষ চার নেতার মধ্যে তিনজনই এখন অবস্থান করছেন দেশের বাইরে। ফলে ভারপ্রাপ্তদের ওপর ভর করেই চলছে সিলেট বিএনপি। কাউন্সিলে সিলেট জেলা সভাপতি নির্বাচিত হন আবুল কাহের শামীম আর সাধারণ সম্পাদক আলী আহমদ। একইভাবে মহানগরে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে নাসিম হোসাইন ও বদরুজ্জামান সেলিম। মহানগর সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকেই বেশির ভাগ সময় বিদেশে অবস্থান করছিলেন বদরুজ্জামান সেলিম। গত সিটি নির্বাচনে মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হলে দল থেকে বহিষ্কার করা হয় তাকে। এরপর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক আজমল বখত সাদেক।

নির্বাচনের কয়েকদিন পর মৌখিকভাবে সেলিমের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। এরপর তিনি চলে যান যুক্তরাজ্যে। যুক্তরাজ্যে অবস্থানকালেও আজমল বখত সাদেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। গত জাতীয় সংসদ নির্বাচনের আগে কয়েকদিনের জন্য দেশে ফিরলেও নির্বাচনের পর আবারও যুক্তরাজ্যে চলে যান সেলিম। এর পর থেকে সাদেকই সাধারণ সম্পাদকের ভার বহন করছেন। কয়েকদিন আগে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাদেকও চলে যান দেশের বাইরে। নতুন করে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান দ্বিতীয় যুগ্মসাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম সিদ্দিকী। এ ছাড়া কয়েক মাস আগে প্রায় এক মাসের সফরে বিদেশে ছিলেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন। এভাবে ভারপ্রাপ্তদের দিয়ে দল চালাতে বেশ বেগ পেতে হচ্ছে বলে জানান নাসিম হোসাইন। তিনি বলেন, নির্বাচিত সাধারণ সম্পাদক স্থায়ীভাবে বিদেশে অবস্থান করায় দলীয় কর্মসূচি পালনও কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, গত শনিবার সকালে জেলা সভাপতি আবুল কাহের শামীম হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব আর সাধারণ সম্পাদক আলী আহমদ গেছেন যুক্তরাজ্য সফরে। দুজনই ফিরবেন প্রায় এক মাস পর। ফলে জেলা বিএনপিও চেপে বসেছে ভারপ্রাপ্তদের ঘাড়ে। ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেয়েছেন সিনিয়র সহসভাপতি আবদুল কাহির চৌধুরী আর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হয়েছেন সিনিয়র যুগ্মসম্পাদক মাহবুবুর রব ফয়সল।

সিলেট জেলা ও মহানগর বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, দলের মধ্যে সমন্বয়হীনতার কারণে একসঙ্গে শীর্ষ নেতারা বিদেশ যাচ্ছেন।

 

সর্বশেষ খবর