বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নৌ-বাণিজ্যে চীন থেকে আসছে আরও ছয় জাহাজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ শিপিং করপোরেশন বাণিজ্যিক নৌবহরে ইতিমধ্যে যুক্ত হয়েছে চীন সরকারের অর্থায়নে ছয়টি নতুন জাহাজ। এর মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার। এ ছাড়া চীন থেকে আরও ছয়টি নতুন বাণিজ্যিক জাহাজ সরাসরি ক্রয়ের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সংসদ ভবনে অনুষ্ঠিত ‘নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে  সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরউত্তম। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন। কমিটি বাংলাদেশ শিপিং করপোরেশনকে লাভজনক করার উপায় খুঁজে বের করতে তিন সদস্যের একটি সংসদীয় সাব-কমিটি গঠন করেছে।

কমিটি প্রধান করা হয়েছে এম আবদুল লতিফকে। সাব কমিটিকে আগামী দুই মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন কমিটিতে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জানানো হয়, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০১৪ সাল হতে এ পর্যন্ত বাংলাদেশ মেরিন একাডেমির ৫১ জন মহিলা ক্যাডেটকে বাংলাদেশ শিপিং করপোরেশনের বিভিন্ন জাহাজে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ ছাড়া যোগ্য ক্যাডেটদের বাংলাদেশ শিপিং করপোরেশনের বিভিন্ন জাহাজে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন ছয়টি জাহাজে চারজন নারী অফিসার এবং ১৯ জন নারী প্রশিক্ষণার্থী ক্যাডেট নিয়োগ পেয়েছেন। বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর