বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নতুন রপ্তানি লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছর ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে পণ্য খাতে ৪৫ দশমিক ৫ ও সেবা খাতে ৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় ধরা হয়েছে।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মফিজুল ইসলাম ২০১৯-২০ অর্থবছরের রপ্তানির নতুন এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন। নতুন অর্থবছরে পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২ দশমিক ২৫ আর সেবা খাতে ৩৪ দশমিক ১ ভাগ।

সদ্যসমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরের জন্য রপ্তানি আয়ের টার্গেট ধরা হয়েছিল ৪৪ বিলিয়ন মার্কিন ডলার। অর্থবছর শেষে হিসাব করে দেখা গেছে, সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে মোট রপ্তানি আয় (পণ্য ও সেবা) ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৩৯ শতাংশ এবং আগের অর্থবছরের চেয়ে প্রায় ১৩ শতাংশ বেশি। ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৪১ বিলিয়ন ডলার।

সিনিয়র সচিব বলেন, ‘রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা কঠিন কিছু নয়। রপ্তানিকারকরা আন্তরিক হলে সহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।’ তিনি বলেন, ‘আমাদের রপ্তানি বৃদ্ধির  ধারা অব্যাহত রয়েছে। গত বছর রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে তৈরি পোশাক খাতে ১১ দশমিক ৪৯, কৃষিপণ্য রপ্তানিতে ৩৪ দশমিক ৯২, প্লাস্টিক পণ্য রপ্তানিতে ২১ দশমিক ৬৫ ও ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানিতে ২৫ দশমিক ৬ ভাগ। পণ্য রপ্তানিতে গড় প্রবৃদ্ধি ছিল ১০.৫৫ ভাগ।’

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শফিকুল ইসলাম, অতিরিক্ত সচিব (রপ্তানি) তপনকান্তি ঘোষ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর