শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশ ট্রেড পোর্টালে বিশ্ববাণিজ্য দেখা যাবে : টিপু মুন্‌শি

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্‌শি বলেছেন, বাংলাদেশ ট্রেড পোর্টালে বিশ্ববাণিজ্য দেখা যাবে, বিভিন্ন প্রয়োজনীয় তথ্য জানা যাবে। ব্যবসাসংক্রান্ত সব তথ্য এ পোর্টালে পাওয়া যাবে। ব্যবসাসহায়ক এ ট্রেড পোর্টাল দেশের বাণিজ্যে নতুন অধ্যায়ের সূচনা করল। গতকাল রাজধানীর এক হোটেলে বাংলাদেশ ট্রেড পোর্টাল তথ্যসমৃদ্ধ করার জন্য সরকারের বাণিজ্যসংশ্লিষ্ট ৩৯টি মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সঙ্গে ৩৯টি মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের প্রতিনিধি এমওইউতে স্বাক্ষর করেন। বাংলাদেশের বাণিজ্যসংক্রান্ত সব তথ্য এ ট্রেড পোর্টালে পাওয়া যাবে। বিশ্বব্যাংকের সহায়তায় এ ট্রেড পোর্টালটি তৈরি করা হচ্ছে। মন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে সংশ্লিষ্ট তথ্য জানা একান্ত প্রয়োজন। বাণিজ্যে ভালো করতে হলে রপ্তানিসংক্রান্ত তথ্য, বাংলাদেশ কাস্টমস ট্যারিফ মডিউল, আমদানিসংক্রান্ত তথ্য, মার্কেট এক্সেস ইত্যাদি তথ্য জানা থাকা একান্ত প্রয়োজন। তিনি বলেন, এ ট্রেড পোর্টালে দেশের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের বাণিজ্যসংক্রান্ত সব তথ্য থাকলে ব্যবসায়ীরা উপকৃত হবেন।

তবে এসব তথ্য অবশ্যই হালনাগাদ হতে হবে। একবার তথ্য দিয়ে তা হালনাগাদ না করলে বাংলাদেশ ট্রেড পোর্টাল কোনো কাজে আসবে না, উদ্দেশ্যই ব্যর্থ হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিওর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন, বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্বব্যাংকের বিআরসিপি-১-এর টাস্ক টিমলিডার এরিক নোরাপ।

সর্বশেষ খবর