শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

টুঙ্গিপাড়ায় চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান

গোপালগঞ্জ প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকীতে টুঙ্গিপাড়ায় গতকাল আলহাজ এ বি এম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের নেতৃত্বে এবারও ঐতিহ্যবাহী মেজবান অনুষ্ঠিত হয়েছে। মেজবানে খাওয়ানো হয় ৪০ হাজারেরও বেশি মানুষ।

এবারও টুঙ্গিপাড়ার দুটি স্থানে মেজবানির আয়োজন করা হয়। তবে শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে হয় মূল আয়োজন। এখানে প্রায় ৩০ হাজার লোকের খাওয়ার আয়োজন করা হয় এবং পার্শ্ববর্তী বালিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক                বিদ্যালয় মাঠে করা হয় সনাতন ধর্মাবলম্বীদের জন্য আয়োজন। সেখানেও প্রায় ১০ হাজার লোকের খাওয়ার ব্যবস্থা করা হয়। এ মেজবানে প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন ও তার পরিবার ছাড়াও তার বড় ছেলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের নেতৃত্বে কয়েক শ নেতা-কর্মীর একটি প্রতিনিধিদল টুঙ্গিপাড়ায় উপস্থিত হন।

প্রতি বছরের মতো যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগের কর্মীরা স্বেচ্ছাসেবক হিসেবে ওই মেজবানে দায়িত্ব পালন করেন। ফাউন্ডেশনের সেক্রেটারি প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছোট ছেলে বোরহানুল হাসান চৌধুরী সালেহীন এই মেজবানের তত্ত্বাবধানে ছিলেন।

প্রসঙ্গত, বিগত ২৬ বছর আগে টুঙ্গিপাড়ায় আয়োজন করেছিলেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান। যা আজ জাতীয় ঐতিহ্যে পরিণত হয়েছে। বিগত ২৬ বছর ধরে জাতীয় শোক দিবসে ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন হতো চট্টগ্রাম আওয়ামী লীগের প্রয়াত সভাপতি আলহাজ এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে। 

সর্বশেষ খবর