শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
শোক দিবসের আলোচনা

বঙ্গবন্ধুর পথ ধরেই জাতিসংঘ বিশ্বশান্তির জন্য সোচ্চার

প্রতিদিন ডেস্ক

‘বিশ্বের বঞ্চিত মানুষের অধিকার আদায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও ত্যাগ আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য অনুকরণীয় আদর্শ হয়ে রয়েছে। ৪৪ বছর আগে জাতিসংঘে বাংলায় ভাষণ দেওয়ার সময় বিশ্বশান্তির জন্য যে আকুতি বঙ্গবন্ধুর কণ্ঠে ধ্বনিত হয়েছে, সেটি আজ জাতিসংঘের প্রধান প্রতিপাদ্যে পরিণত হয়েছে। তাঁর মতো দূরদর্শীসম্পন্ন নেতার আদর্শ ধারণ করে তাঁরই কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নে মডেল হিসেবে আবির্ভূত হয়েছে’-

এমন অভিমত পোষণ করেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। এনআরবি নিউজ। ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ‘বিশ্ব মানবতার নেতা’ বঙ্গবন্ধুকে স্মরণ সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবকে ‘বিশ্ববন্ধু’ হিসেবেও অভিহিত করেন জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল আনোয়ার-উল করিম চৌধুরী। মুক্তিযুদ্ধের সময় আনোয়ার চৌধুরী ছিলেন তদানীন্তন পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের জুনিয়র অফিসার। বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি পাকিস্তানি পক্ষ ত্যাগ করেন এবং মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক জনমত গঠনে সোচ্চার হন। আনোয়ারুল করিম চৌধুরী অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপনকালে সামগ্রিক পরিস্থিতির অবতারণা করে বঙ্গবন্ধুকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেন।  জাতির পিতার সঙ্গে তাঁর কর্মজীবনের নানা ব্যক্তিগত স্মৃতি ও অভিজ্ঞতা তুলে ধরেন প্রবীণ এই কূটনীতিক। জাতিসংঘের সদস্যপদ লাভ, আন্তর্জাতিক পরিম লে সদ্য স্বাধীন বাংলাদেশকে তুলে ধরা, বহুপাক্ষিকতাবাদকে এগিয়ে নেওয়াসহ আন্তর্জাতিক অঙ্গনে বিশ্বনেতা হিসেবে বঙ্গবন্ধু যে সব অবদান রাখেন তার উল্লেখ করে রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু প্রদর্শিত পররাষ্ট্রনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ ধারণ করেই বাংলাদেশ বিশ্বসভায় ভূমিকা রেখে চলেছে। অনুষ্ঠানে জাতিসংঘের সদস্য দেশসমূহের স্থায়ী প্রতিনিধি, কূটনীতিক, জাতিসংঘের কর্মকর্তা, নিউইয়র্কস্থ যুক্তরাষ্ট্রের মূলধারার মানবাধিকার কর্মী, লেখক, চলচিত্র শিল্পী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতা-কর্মী-সমর্থকসহ বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্টজনরা অংশ নেন। এ সময় দেশি-বিদেশি অতিথিরা জাতির পিতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

রাষ্ট্রদূত মাসুদ তাঁর স্বাগত ভাষণে জাতির পিতা জনগণের ক্ষমতায়ন, মানবাধিকারের সুরক্ষা, অর্থনৈতিক ও সামাজিক মুক্তি, গণতন্ত্র, শান্তি ও সহবস্থানের যে আদর্শ রেখে গেছেন তা তুলে ধরেন। তিনি বলেন, আমরা আগামী বছর বিশ্বব্যাপী জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করতে যাচ্ছি। সে উপলক্ষে জাতিসংঘ সদর দফতরে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হবে।

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বাংলাদেশের সঙ্গে ভারতের গভীর বন্ধুত্ব ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করে আরও বলেন, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন ভারতবাসী তাদের অকৃত্রিম বন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার ঘটনা জানতে পারে তখন ভারতের স্বাধীনতা দিবসের আনন্দ মুহূর্তেই বিষাদে রূপ নেয়। বঙ্গবন্ধুর নীতি ও আদর্শই আজ জাতিসংঘের বিভিন্ন কর্মকাে  প্রতিফলিত হচ্ছে মর্মে উল্লেখ করেন তিনি। ভারতের স্থায়ী প্রতিনিধি বাংলাদেশকে উন্নয়নের বিস্ময় হিসেবে অভিহিত করে বলেন, এটি সম্ভব হয়েছে কারণ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন।

সর্বশেষ খবর