সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
প্রকল্পে অনিয়ম

২১ জেলায় দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের ‘কর্মসৃজন প্রকল্প’ বাস্তবায়নে ব্যাপক অনিয়মের অভিযোগে দেশের ২১ জেলায় একযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের জনসংযোগ কর্মকর্তা (উপ-পরিচালক) প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা এ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ২১টি সমন্বিত জেলা কার্যালয় থেকে একযোগে অভিযান পরিচালিত হয়।

তিনি আরও বলেন, দুদক টিম বিভিন্ন প্রকল্প  বাস্তবায়ন কর্মকর্তার অফিস পরিদর্শন করে এবং কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করে। এ ছাড়া সংশ্লিষ্ট ব্যাংক থেকে প্রকল্পের অর্থ শ্রমিকদের যথানিয়মে বিতরণ করা হয়েছে কিনা এ তথ্যও সংগ্রহ করে। সরেজমিন অভিযানে একাধিক স্থানে ঠিকমতো কাজ না করেই ভাতা উত্তোলন, কম সংখ্যক শ্রমিকের মাধ্যমে কাজ করিয়ে ভুয়া ভাউচার দিয়ে বেশি অর্থ উত্তোলন, ভাতা উত্তোলনের স্বাক্ষরে গরমিলসহ বিভিন্ন অনিয়মের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। অভিযোগস্থল পরিদর্শন করে উল্লিখিত প্রকল্প বাস্তবায়নে সুপারিশ দেয় দুদক টিম।

এ ছাড়া প্রাপ্ত অনিয়মের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশপূর্বক কমিশনে প্রতিবেদন পেশ করবে সংশ্লিষ্ট দুদক কার্যালয়। প্রাপ্ত প্রতিবেদনের তথ্যের ভিত্তিতে কমিশন এ বিষয়ে আইনি ব্যবস্থা নেবে বলেও তিনি জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর