বুধবার, ২১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সড়ক রেল ও নৌপথে ঝরল ২৯৯ প্রাণ

ঈদযাত্রা

নিজস্ব প্রতিবেদক

সড়ক রেল ও নৌপথে ঝরল ২৯৯ প্রাণ

এবারের ঈদুল আজহায় সারা দেশে সড়ক, রেল ও নৌপথে ২৫০টি দুর্ঘটনায় মোট ২৯৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮১৮ জন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর  হোসেন চৌধুরী হলে ‘ঈদযাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন-২০১৯’ প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জি এম কামরুল ইসলাম। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন ৬ আগস্ট থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ১৮ আগস্ট পর্যন্ত ১৩ দিনে ১৯৯টি সড়ক দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৭৬৫ জন আহত হয়েছে। এ ছাড়া নৌপথে ২১ দুর্ঘটনায় ১৬ জন নিহত, ৫১ জন নিখোঁজ ও ২৩ জন আহত হয়েছে। রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২১ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩০ জন নিহত হয়েছে। যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ ১৮টি জাতীয়  দৈনিক, ৬টি আঞ্চলিক দৈনিক ও ১০টি অনলাইন নিউজপোর্টালে প্রকাশিত তথ্য মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করেছে বলে জানায়।

জি এম কামরুল ইসলাম আরও বলেন, যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের পর্যবেক্ষণে দেখা গেছে- দুর্ঘটনাগুলোর জন্য যানবাহনের অতিরিক্ত গতি, ওভারটেকিংয়ের মানসিকতা, নগর পরিবহনের অনেক ফিটনেসবিহীন বাস দূরবর্তী রুটে চলাচল, বৈধ চালক সংকট, নির্ঘুম অবস্থায় বিরামহীন গাড়ি চালানো, অতিরিক্ত ট্রিপ দিতে মালিকদের চাপ, অতিরিক্ত যাত্রী চাপ ও যাত্রীদের তাড়াহুড়ার মানসিকতা, দুর্যোগপূর্ণ আবহাওয়া ইত্যাদি দায়ী।

নিরাপদ যাতায়াত ব্যবস্থার জন্য ১৫ সুপারিশমালা তুলে ধরেন যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি। এগুলোর মধ্যে রয়েছে- যানবাহনের গতি নিয়ন্ত্রণে যথাযথ উদ্যোগ, চালকদের সড়ক নিরাপত্তাবিষয়ক বিশেষ প্রশিক্ষণ, চালকদের বিশ্রাম ও কর্মঘণ্টা মানার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার শতভাগ বাস্তবায়ন, মহাসড়কে ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় ঝুঁকিপূর্ণ যানবাহন চলাচল বন্ধে উদ্যোগ নেওয়া, রেশনিং পদ্ধতিতে ছুটির ব্যবস্থা করা, যাত্রী ও পথচারীদের সচেতনতা বৃদ্ধি করা, যাত্রী বীমা চালু করা ইত্যাদি।

সংবাদ সম্মেলনে বুয়েটের সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান, সড়ক পরিবহন শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক হানিফ খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর