সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বিনিয়োগে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন ঢাকা সফররত সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। তারা বলেছেন, এ সফরে বাংলাদেশের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করে বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন-এসবিএফ যৌথভাবে আয়োজিত ‘সিঙ্গাপুর-বাংলাদেশ বিজনেস নেটওয়ার্কিং’ আলোচনায় এই আগ্রহ প্রকাশ করেছেন এসবিএফ নির্বাহী পরিচালক সু উই-চিয়েহ। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই মহাসচিব হোসাইন জামিল স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য উল্লেখ করে বলা হয়, সিঙ্গাপুরের ১১ সদস্যবিশিষ্ট বাণিজ্য প্রতিনিধি দলে এনভায়রনমেন্টাল সল্যুশন, আর্থিক সেবা খাত এবং কনজুমার গুডস খাতের প্রতিনিধিত্বকারী ব্যবসায়ী রয়েছেন। সভায় এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজ বিনিয়োগ সুবিধা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানিগুলো এদেশের অর্থনীতিতে অবদান রাখছে।

সাম্প্রতিক বছরগুলোতে চীন, জাপান, নেদারল্যান্ড এবং সিঙ্গাপুর থেকেই বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে। এদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশি পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ীরা আরও বেশি বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।

সভায় জানানো হয়, গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১৪৯ দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য সিঙ্গাপুরে রপ্তানি করে এবং সিঙ্গাপুর থেকে ২ হাজার ২৮৬ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। সিঙ্গাপুরে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নিটওয়্যার, ওভেন গার্মেন্টস, কৃষিপণ্য, প্রকৌশল পণ্য এবং হোম টেক্সটাইল। আর সিঙ্গাপুর থেকে মূলত খনিজ পণ্য, মেশিনারি সামগ্রী এবং কেমিক্যাল পণ্য আমদানি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর