বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

রংপুর-৩ আসনের তফসিল ১ সেপ্টেম্বর, ভোট ইভিএমে

নিজস্ব প্রতিবেদক

রংপুর-৩ আসনে উপনির্বাচনের তফসিল আগামী ১ সেপ্টেম্বর ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে ইসি। অক্টোবরের প্রথম সপ্তাহে রংপুর-৩ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ হতে পারে। এ নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। গতকাল কমিশনের ৫১তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে ইসির সচিব মো. আলমগীর এসব তথ্য জানান। এ বিষয়ে ইসির সচিব বলেন, বৈঠকে নির্বাচন কমিশন দুটো সিদ্ধান্ত নিয়েছে এ নির্বাচন নিয়ে। তা ১ সেপ্টেম্বর তফসি ঘোষণা করা হবে। আর ভোট হবে ইভিএমে। আগামী বৃহস্পতিবার আরেকটি কমিশন বৈঠক করে তফসিল চূড়ান্ত করা হবে। ইভিএম নিয়ে রাজনৈতিক বিতর্কের বিষয়ে সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কয়েকটি আসনে ইভিএম ব্যবহার করা হয়। এরপর কয়েকটি উপজেলা, ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হয়েছিল, এ নিয়ে কোনো বিতর্ক হয়নি। সর্বশেষ বগুড়া-৬ আসেনর উপনির্বাচনে ইভিএম ব্যবহার করা হলেও কোনো বিতর্ক হয়নি। রংপুর-৩ উপনির্বাচনে বিতর্ক হলে কমিশন এ বিষয়ে পরে সিদ্ধান্ত নিতে পারে। জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

 গত ১৪ জুলাই তিনি ইন্তেকাল করেন, ওই দিন আসনটি শূন্য ঘোষণা করে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

ইসি বৈঠকের কার্যপত্রে বলা হয়েছে-  যে কোনো নির্বাচন আয়োজনে তফসিল ঘোষণা হতে নির্বাচন অনুষ্ঠানে ৩৫-৪৫ দিন সময় প্রয়োজন হয়। এসব দিন বিবেচনায় নিয়ে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বা ১-৩ অক্টোবর অথবা ১০ অক্টোবর রংপুর-৩ শূন্য আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

ইসির কর্মকর্তারা বলেছেন, রংপুর-৩ আসনের উপনির্বাচন আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে ১১ অক্টোবরের মধ্যে এ উপনির্বাচন হবে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর