বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটির ভূমিকা দায়িত্বজ্ঞানহীন

হাই কোর্টের মন্তব্য

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটি করপোরেশনের ভূমিকা ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছে হাই কোর্ট। আদালত বলেছে, তাদের দায়িত্ব গাফিলতির কারণে এত মানুষের মৃত্যু হয়েছে। দুই মেয়র ডেঙ্গু নিয়ে শুরুতে কোনো পদক্ষেপ নিতে পারেননি। এত মানুষ মারা গেল এসব দায় দুই মেয়র কোনোভাবে এড়াতে পারেন না। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ ডেঙ্গু প্রতিরোধ নিয়ে দুই সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট চার সংস্থার প্রতিবেদন পর্যালোচনার সময় এ মন্তব্য করে।

পরে আদালত প্রতিবেদনগুলোর বিষয়ে পরবর্তী পদক্ষেপের জন্য হাই কোর্টের অপর বেঞ্চে নিয়ে দাখিলের নির্দেশ দেয়, যেখানে ডেঙ্গু নিয়ে আগেই রুল জারি করা হয়েছে। আদালতে জনস্বার্থে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। অন্যদিকে শুনানিতে ছিলেন দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে সাঈদ আহমেদ রাজা ও উত্তর সিটি করপোরেশনের পক্ষে তৌফিক এনাম টিপু এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার। গত এপ্রিলে বায়ু দূষণরোধে সিটি করপোরেশন ও পরিবেশ অধিদফতর কী পদক্ষেপ নিয়েছে, তা জানানোর নির্দেশনা চেয়ে জনস্বার্থে হাই কোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। পরে ওই রিট আবেদনের রুল বিচারাধীন থাকাবস্থায় আদালতে ডেঙ্গু নিয়েও সম্পূরক আবেদন করেন তিনি। এরপর ওই আবেদনে ২ জুলাই মশা নিধনে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনের ভূমিকা নিয়েও আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়। এ আদেশের ধারাবাহিকতায় দুই সিটি করপোরেশন, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর গতকাল হাই কোর্টে প্রতিবেদন উপস্থাপন করে।

আদেশের পরে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে এসেছে সিটি করপোরেশন মশা নিয়ন্ত্রণে যে ব্যবস্থা নিচ্ছে সেটা অকার্যকর। এমনকি মশা নিধনে তাদের ব্যবহৃত ওষুধগুলোরও কার্যকারিতা নেই। এখানে প্রায় ২০ থেকে ২২ কোটি টাকার অর্থনৈতিক সংশ্লিষ্টতা আছে। সেখানে দুর্নীতি হচ্ছে। অথচ যারা এ কাজগুলো করছে তাদের বিরুদ্বে সিটি করপোরেশন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর