বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
এলএনজি প্রস্তাব অনুমোদন

চট্টগ্রাম বন্দরে টার্মিনাল অপারেটর নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরে টার্মিনাল অপারেটর নিয়োগ

চট্টগ্রাম বন্দরে ছয় বছরের জন্য সাইফ পাওয়ারটেক লিমিটেড নামক প্রতিষ্ঠানকে টার্মিনাল অপারেটর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি প্রস্তাবে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে। গতকাল সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, সভায় ক্রয় সংক্রান্ত দুটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাব দুটিতে মোট ব্যয় হবে ৩৪২ কোটি ৪৬ লাখ ৫২ হাজার ৬১৯ টাকা। অর্থমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিট) এলাকায় কনটেইনার ও কনটেইনরজাত কার্গো হ্যান্ডলিং কাজটি জটিল প্রকৃতির হওয়ায় পিপিআর-২০০৮ অনুসরণ করে ‘সিঙ্গেল স্টেজ টু ইনভেলাপ’ পদ্ধতিতে ছয় বছরের জন্য টার্মিনাল অপারেটর নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩০৩ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ৬৪০ টাকা। তিনি জানান, অপারেটর নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হলে চারটি প্রতিষ্ঠান দরপত্র ক্রয় করে এবং একটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। টিইসি কর্তৃক মূল্যায়িত ও সুপারিশকৃত সাবলিমেন্টারি রেসপনসিভ হিসেবে প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেডকে ছয় বছরের জন্য টার্মিনাল অপারেট নিয়োগের কাজ সর্বসম্মতিক্রমে দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেন, এ প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে, তবে আরও সোর্স খুঁজে বের করা কিংবা সরকার নিজেই এ কাজটি করতে পারে কিনা, তা খতিয়ে দেখতে বলা হয়েছে। কারণ একমাত্র সোর্স থেকে সেবা গ্রহণ করায় অনেক সময় ঝুঁকি থাকে।

সভায় অনুমোদিত অপর প্রস্তাবটি হলো, ঢাকা মহানগরীর পানি সরবরাহ ব্যবস্থার দীর্ঘমেয়াদি উন্নয়নের লক্ষ্যে ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’-এর আওতায় কনসালট্যান্সি সার্ভিস ফর কেপাসিটি বিল্ডিং ফর সাসটিনেবিলিটি কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

খোলাবাজার থেকে এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন : এদিকে একই স্থানে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে খোলাবাজার থেকে এলএনজি আমদানির প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। এ প্রস্তাবে বলা হয়, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে স্পট মার্কেট তথা খোলাবাজার থেকে এলএনজি (তরলিকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানি করবে সরকার। এ জন্য মাস্টার সেল অ্যান্ড পার্সেজ অ্যাগ্রিমেন্টের (এমএসপিএ) ভিত্তিতে এলএনজি আমদানি করার জন্য সরবরাহকারীদের একটি শর্টলিস্ট করা হয়েছে। এর ফলে দ্রুত সময়ে এলএনজি আমদানি করা সম্ভব হবে।

অর্থমন্ত্রী বলেন, এলএনজি আমদানির জন্য বেশ কিছু দেশের সঙ্গে আমাদের লংটার্ম চুক্তি রয়েছে। তবে আমরা স্বল্প সময়ে তাৎক্ষণিকভাবেও এলএনজি আমদানি করতে চাই। তাই স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর