শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সরকার মিয়ানমারের ফাঁদে পা দিয়েছে

-মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

সরকার মিয়ানমারের ফাঁদে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলছেন, রোহিঙ্গাদের সমস্যা নাকি আমরা করেছি। হাসিও পায় তার কথা শুনে। রোহিঙ্গা সমস্যা সমাধান বিএনপির সরকারই করতে পেরেছিল। এখন সরকার পারছে না। তারা ব্যর্থ। তারা মিয়ানমারের ফাঁদে পা দিয়েছে। তিনি বলেন, ১৯৭৮ সালে এ রোহিঙ্গারা এসেছিল। ওই সময় প্রেসিডেন্ট জিয়াউর রহমান অতি অল্প সময়ের মধ্যে মিয়ানমারকে বুঝিয়ে-শুনিয়ে তাদের পাঠিয়ে দিয়েছিলেন। তার সেই শক্তি ছিল। গতকাল জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থা-জাসাসের উদ্যোগে কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। জাসাস সভাপতি অধ্যাপক ড. মামুন আহমেদের সভাপতিত্বে ও যুগ্ম-সম্পাদক জাকির হোসেন রোকনের পরিচালনায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কবি আবদুল হাই শিকদার, জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী, মো. নাসিম আহমেদ, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ বক্তব্য দেন।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, আজকে এ সরকার মিয়ানমারকে একবারের জন্য বকাবকিও করেনি। একটা স্টেটমেন্ট নেই যে, সেখানে বলেছে মিয়ানমার জেনোসাইড করেছে, হত্যা করছে, নির্যাতন করেছে। বার বার করে তাদের বলছে, ভাই নিয়ে যাও, নিয়ে যাও। অ্যাগ্রিমেন্ট সই করেছে, সেই অ্যাগ্রিমেন্ট সই করার মতো নয়। ওর মধ্যে কোনো কিছুই নেই, মিয়ানমার যা বলেছে তাই করতে হবে এবং তাই করছেও তারা। সরকার ওদের ট্র্যাপে পড়ে গেছে।’

বিএনপি মহাসচিব বলেন, পররাষ্ট্রমন্ত্রী তো জানেনই না রোহিঙ্গাদের এতো বিরাট সমাবেশ কী করে হলো? আমাদের ওই কবি নজরুল ইসলামের কবিতার মতো বলতে হয়, ‘আমরা ওই দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি/তাই যা আসে কই মুখে’- সেই অবস্থা দাঁড়িয়েছে।

সর্বশেষ খবর