সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
সায়েন্স ল্যাবে বোমা হামলা

আইএস জড়িত থাকার সম্ভাবনা নেই : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ঢাকার সায়েন্স ল্যাবে পুলিশের ওপর হাতবোমা হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসের জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। বলেছেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। কোনো ঘটনার পর আইএসের দায় স্বীকারের দাবি কোত্থেকে কীভাবে আসে, সে বিষটিও তার জানা নেই। তিনি বলেন, কোনো সময় গাড়ির চাকা ফাটলে সেটাও আইএস করেছে বলবে। আমার সন্দেহ হচ্ছে...। বাংলাদেশে একটি পটকা ফুটলে বা একটি  বোমা ফুটলে সেটাই আইএস! গতকাল দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। হাছান মাহমুদ বলেন, আমরা জঙ্গি অবদমন করতে পেরেছি, কিন্তু জঙ্গি পুরোপুরি নির্মূল হয়নি। আগস্ট মাসের শেষ দিনে জঙ্গিরা একটি বোমা ফুটিয়ে জানান দেওয়ার চেষ্টা করেছে যে তারা এখনো নির্মূল হয়নি। আমরা জাতিকে সঙ্গে নিয়ে তাদের নির্মূল করার জন্য বদ্ধপরিকর। তিনি বলেন, বিএনপিসহ কিছু দল জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে। তাদের প্রতি অনুরোধ, আশ্রয়-প্রশ্রয় দেওয়ার রাজনীতি থেকে বেরিয়ে আসেন।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির ৪১ বছরের ইতিহাসে তারা ক্ষমতা দখল করেছিল, ক্ষমতায় গিয়েছিল খালেদা জিয়ার নেতৃত্বে, কিন্তু দেশকে তারা সুশাসন দিতে পারেনি। বেগম খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিলেন, তখন দুর্নীতি-দুঃশাসন শুধু নয়, দেশ জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছিল। আর গত সাড়ে ১০ বছরে বিএনপি বিরোধী দল হিসেবে যে রাজনীতি করেছে, সেটাও সন্ত্রাস আশ্রয়ী, জঙ্গিনির্ভর রাজনীতি।

সড়ক দুর্ঘটনায় বিআইডব্লিউটিসির কর্মকর্তা কৃষ্ণা রায় চৌধুরীর পা হারানোর ঘটনা নিয়ে প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, কৃষ্ণা রায়ের পা হারানোর ঘটনা অত্যন্ত দুঃখজনক। যাদের কারণে তার এ অবস্থা হয়েছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন। সরকারও সে লক্ষ্যে কাজ করছে। তিনি বলেন, আসলে বাংলাদেশে কিছু গাড়ি চালক, আমি সব চালককে বলব না, যেভাবে বেপরোয়া হয়ে উঠেছে, এটি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। আমি মনে করি সবারই সচেতন হওয়া প্রয়োজন। চালক ছাড়া অন্য কাউকে স্টিয়ারিংয়ে বসার সুযোগ যেন না দেওয়া হয়, সেজন্য বাস-ট্রাক মালিক ও শ্রমিক ইউনিয়নের প্রতি অনুরোধ জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, গত কিছু দিনের মধ্যে যেসব দুর্ঘটনা হয়েছে, সেখানে অনেক ক্ষেত্রে ড্রাইভার নয়, হেলপারও গাড়ি চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর