শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

খুলনায় ভয়ঙ্কর স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

৭৬ শতাংশ স্কুলে নেই পরিচ্ছন্ন পয়ঃনিষ্কাশন ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ও হাইজিন কার্যক্রম। সচেতনতার অভাবে ছোটবেলা থেকেই শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছে নানা রোগে। এ অবস্থা উত্তরণে স্বাস্থ্যবিষয়ক সচেতনতা ও শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপনের দাবি জানিয়েছেন বিশ্লেষকরা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য অনুযায়ী, শতকরা ৮৪ ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে টয়লেট থাকলেও সেগুলোর মাত্র ২৪ ভাগ উন্নত ও পরিচ্ছন্ন। অধিকাংশ বিদ্যালয়ে মেয়েদের আলাদা পয়ঃনিষ্কাশন অবকাঠামো ও ‘মিনিস্ট্রিয়াল হাইজিন ম্যানেজমেন্ট’ কার্যক্রম নেই। প্রায় একই চিত্র মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও। খুলনা সদরের মেহমানে আলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিএম শফিউর রহমান বলেন, ব্যবস্থাপনার অভাবে অধিকাংশ বিদ্যালয়ের টয়লেট ময়লা, দুর্গন্ধ ও স্যাঁতসেঁতে থাকে। এখানে নেই পরিষ্কার পানি ও টয়লেটে যাওয়ার পর হাত ধোয়ার জন্য সাবান। ফলে প্রয়োজন হলেও দীর্ঘ সময় মেয়েরা টয়লেট ব্যবহার করে না। এতে পেটের ব্যথা, গ্যাস্ট্রিকসহ বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হয়। হাইজিন বিষয়ে কার্যক্রমে জড়িত কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের জরিপ মতে, খুলনার ৭৬ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে পরিচ্ছন্ন টয়লেট ও মিনিস্ট্রিয়াল হাইজিন ম্যানেজমেন্ট নেই। আর মাধ্যমিক বিদ্যালয়ে এ হার ৮০ থেকে ৯০ ভাগ।

তবে স্থানীয় সরকার বিভাগের অধীনে খুলনা, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট ও নড়াইলের ৪১৯টি প্রাথমিক বিদ্যালয়ে হাইজিনবিষয়ক কার্যক্রম শুরু হয়েছে। খুলনার ডুমুরিয়ার প্রত্যন্ত মাগুরখালী ইউনিয়নে আলাদিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছেলেমেয়েদের জন্য আলাদা স্বাস্থ্যসম্মত টয়লেট ও হাইজিনবিষয়ক শিক্ষা চালু করেছে বেসরকারি প্রতিষ্ঠান ‘হাইসাওয়া’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর