শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিক্ষক-কর্মচারীদের অনৈতিক আচরণ ও রাজস্ব ফাঁকির ঘটনায় ক্ষোভ

পাটকল শ্রমিকদের বকেয়া নতুন স্কেলে পরিশোধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

শিক্ষক-কর্মচারীদের অনৈতিক আচরণ ও রাজস্ব ফাঁকির ঘটনায় ক্ষোভ

শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক অডিট রিপোর্টে প্রদর্শিত বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক কর্মচারীদের অনৈতিক আচরণ ও ৩৩ কোটি ৪৬ লাখ টাকা রাজস্ব ফাঁকির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটিতে উপস্থাপিত অডিট রিপোর্ট অনুযায়ী বিধি বহির্ভূতভাবে কলেজ/ বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ব্যক্তি আয়কর পরিশোধ, বাসাবাড়ির বিদ্যুৎ বিল পরিশোধ, বিশ্ববিদ্যালয়ের বাসা/ডরমেটরিতে থাকার পরও ভাড়া পরিশোধ না করা, আবার বইক্রয় ভাতা গ্রহণ, ভর্তি পরীক্ষার ফরম বিক্রি ও পরীক্ষা খাতে অর্জিত অর্থ তহবিলে জমা না করার বিবরণে চরম হতাশা ব্যক্ত করেন কমিটি সদস্যরা। একই সঙ্গে বিষয়গুলো অনিয়ম হিসেবে চিহ্নিত করে দায়ী ব্যক্তির কাছ থেকে অনধিক দু’মাসের মধ্যে এসব টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনের কেবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। কমিটির সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর, আবুল কালাম আজাদ, উপাধ্যক্ষ মো. আবদুস শহীদ, মো. শহীদুজ্জামান   সরকার, সালমান ফজলুর রহমান, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ এবং মো. জাহিদুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯ থেকে ১২-১৩ এবং দুর্যোগ  ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০০৭-২০১২  অর্থ বছরের অডিট আপত্তিগুলো পর্যালোচনা করে কমিটির দেওয়া নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়। বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব, বিশ্ববিদ্যালয়সমূহের ভাইস চ্যান্সেলরগণ, মহাহিসাব নিরীক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এদিকে নতুন জাতীয় স্কেলে পাটকল শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে একর্ড ও এলায়ান্সের চাহিদা মাফিক পোশাক কারখানার নিরাপত্তা বিষয়টি রেমিডিয়েশনের কাজও দ্রুত সম্পাদনের জন্য সুপারিশ করা হয়। এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এরমধ্যে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন পাটকলসমূহের কর্মচারীদের জুলাই মাসের বেতন-ভাতাসহ উৎসব ভাতা বাবদ ৮০ কোটি টাকা শ্রমিকদের পরিশোধ করা হয়েছে। এছাড়া পোশাক কারখানার ৯০ শতাংশ রেমিডিয়েশন কাজ সম্পন্ন হয়েছে। এরমধ্যে একর্ড-এর আওতায় ১৬০০ কারখানার প্রাথমিক যাচাই এবং এলায়েন্সের আওতায় ৮৯০টি কারখানার অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের নিরাপত্তামান যাচাইয়ের কাজ শেষ হয়েছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি মো. মুজিবুল হক।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম,  মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জানানো হয় ওয়েল্ডিং, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, অটোমোবাইল ওয়ার্কশপ  মেটাল ওয়ার্ক ও সোনার দ্রব্যাদি, ইমিটেশন বা চুড়ি তৈরির কারখানার মতো পাঁচটি খাতের ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে সাত সদস্যবিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি ও ১১ (এগার) সদস্যবিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। কমিটি ২০২১ সালের মধ্যে শিশুশ্রম নিরসনে মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারণের সুপারিশ করে । বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর