সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আমদানি-রপ্তানি বন্ধ বুড়িমারী বন্দরে

লুটপাট অনিয়মে সড়কের বেহালদশা, আন্দোলনে শ্রমিকরা

লালমনিরহাট প্রতিনিধি

আমদানি-রপ্তানি বন্ধ বুড়িমারী বন্দরে

বন্ধ হয়ে গেছে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম। কারণ পাটগ্রাম থেকে বুড়িমারী জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার সড়কের বেহালদশা। রাস্তার কারণে শনিবার থেকে সড়ক সংস্কারের দাবিতে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে।

আমন্দানি রপ্তানিকারকরা জানান, দীর্ঘ সাত বছর থেকে এই সড়কটি মেরামতের জন্য বরাদ্দ এলেও সড়ক বিভাগের কর্তাব্যক্তিরা নামমাত্র কাজ করে টাকা লুপপাটের কারণে চলাচলে অযোগ্য হয়ে পড়েছে এই সড়কটি। বুড়িমারী স্থলবন্দর কাস্টমস সহকারী কমিশনার আবদুস সালাম বলেন, ব্যবসায়ীদের একটি অংশ সড়ক সংস্কারের দাবিতে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে। স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, দীর্ঘদিন ধরে সংস্কার না করায় বুড়িমারী স্থলবন্দর থেকে পাটগ্রামগামী প্রায় ১৪ কিলোমিটার সড়ক চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। বন্দর হয়ে উভয় দেশের ট্রাক প্রায় সময় বিকল হয়ে দুর্ঘটনার কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে যানবাহন। তাই সড়কটি সংস্কার করার দাবি জানিয়ে আসছিল ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

এরপর সরকার সড়ক ও জনপদ বিভাগের আওতায় প্রায় ৩০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়। ১৮ ফুট প্রস্থের মহাসড়কটির দুই পাশে ৫ ফুট করে মোট ১০ ফুট স¤প্রসারণ করা হবে। দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ হলেও কাজ শুরু বিলম্ব করায় ফুঁসে ওঠে ব্যবসায়ীরা। বুড়িমারী স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য হাসানুজ্জামান হাসান বলেন, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কমিটি না থাকায় ব্যবসায়ীরা আতঙ্কে থাকেন। তাই ঝামেলা এড়াতেই ব্যবসা-বাণিজ্য বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। বুড়িমারী অভিবাসন পুলিশের (ইমিগ্রেশন) ভারপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) খন্দকার মাহমুদ বলেন, আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও চালু আছে পাসপোর্ট যাত্রী চলাচল কার্যক্রম। কুড়িগ্রাম সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী ও লালমনিরহাটের অতিরিক্ত দায়িত্বে থাকা আলী নূরায়েন বলেন, দরপত্র আহ্বান ও ঠিকাদার নিয়োগ শেষে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কের ১৪ কিলোমিটার সংস্কার ও স¤প্রসারণ কাজ শুরু হয়ে গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর