সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

জনভোগান্তির পর ১৪ জেলার পরিবহন ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দীর্ঘ ১০ ঘণ্টা জনভোগান্তির পর চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীনের আশ্বাসে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন সরকারদলীয় নেতা মঞ্জুরুল আলম মঞ্জু। চট্টগ্রামসহ ১৪ জেলাজুড়ে ধর্মঘটের মধ্যে গতকাল বিকাল ৩টার দিকে চট্টগ্রাম সার্কিট হাউসে ধর্মঘট আহ্বানকারী সংগঠন নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মেয়র। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বিকাল ৪টায় মঞ্জুরুল আলম মঞ্জু ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদের আহ্বায়ক মঞ্জুরুল আলম বলেন, ‘মেয়র মহোদয় আমাদের দাবি আদায়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অবহিত করবেন। ১৫ দিন পর অগ্রগতি নিয়ে আমাদের সঙ্গে আবারও বৈঠকের আশ্বাস দিয়েছেন। তাই আমরা এই আশ্বাসের প্রতি সম্মান জানিয়ে ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি।’ বিআরটিএ ও পুলিশের হয়রানি বন্ধসহ নয় দফা দাবিতে ‘চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদ’ ডাকে গতকাল ভোর ৬টা থেকে এই ধর্মঘট শুরু হয়।

 গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদ সূত্র জানায়, তাদের ৯ দফা দাবি হলো- গণ ও পণ্য পরিবহনের কাগজপত্র হালনাগাদ করার জন্য জরিমানা মওকুফ করা, জরিমানা মওকুফের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কাগজপত্র যাচাই বাছাইয়ের নামে হয়রানি বন্ধ করা, বিআরটিএ ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ভোক্তা অধিকার আইন প্রয়োগ করে গণ ও পণ্য পরিবহনে কোনো অতিরিক্ত জরিমানা আদায় না করা, হাইওয়ে ও থানা পুলিশ কর্তৃক গাড়ি জব্দ ও রিকুইজিশন বন্ধ করা, চট্টগ্রাম মেট্রো-এলাকায় গাড়ির ইকোনমিক লাইফের অজুহাত দেখিয়ে ফিটনেস ও পারমিট নবায়ন বন্ধ না রাখা, ট্রাফিক পুলিশ কর্তৃক যান্ত্রিক ত্রুটিযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো অজুহাত দেখিয়ে গণ ও পণ্য পরিবহন টু বা ডাম্পিং না করা, ড্রাইভার কর্তৃক চালিত গাড়ির রেকার ভাড়া আদায় না করা, সহজ শর্তে চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান করা ও কাগজপত্র হালনাগাদের ক্ষেত্রে বিআরটিএর কার্যক্রমে ভোগান্তি বন্ধ করা।

উল্লেখ্য, ধর্মঘটের কারণে চট্টগ্রাম নগরী, উত্তর ও দক্ষিণ, কক্সবাজার, তিন পার্বত্য জেলাসহ ১৪ জেলায় বাস ও পণ্যবাহী যান চলাচল ব্যাহত হয়। নগরীতে দুপুর থেকে কিছু গণপরিবহন চলাচল করতে দেখা যায়। ধর্মঘটের কারণে প্রায় ১০ ঘণ্টা ধরে ভোগান্তি পোহাতে হয়েছে সাধারণ যাত্রীদের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর