সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিরোধীদলীয় নেতা নির্বাচন নিয়ে সংসদে নাটকীয়তা

চতুর্থ অধিবেশন চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। সংসদ ভবনে গতকাল বিকাল ৪টায় অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারবেন।

বিরোধীদলীয় নেতা নির্বাচন নিয়ে নাটকীয়তা : গতকাল সংসদ ভবনে বিরোধীদলীয় নেতা নির্বাচন নিয়ে চলেছে নানা নাটকীয়তা। জাতীয় পার্টির সংসদীয় দলের যে বৈঠক হওয়ার কথা ছিল, তা কার্যত অনুষ্ঠিত হয়নি। বেলা ১২টা থেকে অনেক এমপি বৈঠকের অপেক্ষায় ছিলেন। বিকাল ৩টা ৪৫ মিনিট নাগাদ রওশন এরশাদ সংসদ লবিতে এসে দলীয় এমপিদের সঙ্গে কথা বলে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে যোগ দেন। এ সময় দলটির চেয়ারম্যান জি এম কাদেরকে লবিতে বসে থাকতে দেখা যায়। প্রতিক্রিয়া জানতে চাইলে জি এম কাদের কথা বলতে রাজি হননি। তবে দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বিকাল সাড়ে ৪টা নাগাদ গণমাধ্যমকে জানান, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হচ্ছেন বেগম রওশন এরশাদ। জাতীয় পার্টির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে জাপার এ সিদ্ধান্তের কথা জানিয়ে চিঠি দেওয়া হয়। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে রওশন এরশাদ বিরোধীদলীয় উপনেতা হিসেবে যোগ দেন। দলীয় এমপি মুজিবুল হক চুন্নু, কাজী ফিরোজ রশীদ ও আবু হোসেন বাবলা এ সময় তার সঙ্গে ছিলেন। বিরোধীদলীয় নেতার চেয়ারে রওশন : বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। সভার শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। পরে চলতি একাদশ সংসদের এমপি, বিরোধীদলীয় নেতা, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় দর্শক গ্যালারিতে বসে দেখা যায়, সংসদ নেতার আসনে উপবিষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বিরোধী দলের নেতার আসনে বসেন রওশন এরশাদ। তার পাশেই বসেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও কাজী ফিরোজ রশীদ। সংসদে গতকাল জাতীয় পার্টির সব সদস্য উপস্থিত ছিলেন।

শোক প্রস্তাব গৃহীত : গতকাল সংসদে যাদের নামে শোক প্রস্তাব আনা হয়, তাদের মধ্যে ছিলেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সাবেক গণপরিষদ সদস্য ও সাবেক এমপি সিরাজুল ইসলাম, মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা, সাবেক এমএলএ ও সাবেক এমপি ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ, সাবেক এমএলএ অধ্যক্ষ খালেদা হাবিব, সাবেক এমপি আনোয়ারা বেগম।

তাদের জীবনবৃত্তান্তসহ শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার।

এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, দেশটির সাবেক অর্থমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও বিজেপি নেতা অরুণ জেটলি, আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য আ ন ম ফজলুল হক, মুক্তিযোদ্ধা ও সুফি সাধক শেখ আবদুল হানিফ, কথাসাহিত্যিক রিজিয়া রহমান, মুক্তিযুদ্ধের সংগঠক নূরুল ইসলাম, গান্ধী আশ্রমের ট্রাস্টি ঝর্ণাধারা চৌধুরী, ভাষাসংগ্রামী খালেকুল আজাদ, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আনোয়ার কবীর শামীমের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীসহ যুক্তরাষ্ট্রের ওহিও ও টেক্সাস অঙ্গরাজ্যে বন্দুকধারীদের হামলায় নিহত, সুদানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। পরে সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালনসহ দোয়া ও মোনাজাত করা হয়।

এর আগে বিকাল ৪টায় অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় উপনেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, জাসদের হাসানুল হক ইনু, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, বিএনপির আবদুস সাত্তার ভূঞা প্রমুখ। সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য তিনটি সরকারি বিলের নোটিস পাওয়া গেছে। এ ছাড়া আগের উত্থাপিত অনিষ্পন্ন দুটি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকেও একটি বিলের নোটিস পাওয়া গেছে। আগের অনিষ্পন্ন একটি বেসরকারি বিল সংসদের বিবেচনায় রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর