সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আওয়ামী লীগ-চীনা কমিউনিস্ট পার্টি

চা শিল্পের উন্নয়নে সহায়তা বিনিময়ে ঐকমত্য

রফিকুল ইসলাম রনি, গুইচৌ, চীন থেকে

চা শিল্পের উন্নয়নে কারিগরি সহায়তা বিনিময়ে চীনের গুইচৌ প্রদেশের কমিউনিস্ট পার্টি ও সফররত বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিনিধি দল একমত হয়েছে। চীনের সর্বাধিক চা উৎপাদনকারী প্রদেশ গুইচৌতে সফরত আওয়ামী লীগের প্রতিনিধি দলকে চা শিল্পের উন্নয়নে তাদের নানা কর্মকা  সম্পর্কে ব্রিফিং করা হয়।

গতকাল সকাল থেকে তিনটি এলাকায় চা বাগান ঘুরে দেখানো হয় এবং পরে প্রদেশের কমিউনিস্ট পার্টির নেতারা আওয়ামী লীগের প্রতিনিধি দলেরসঙ্গে মতবিনিময় করেন।

এই প্রদেশের চা রপ্তানি করে প্রতি বছর একুশ বিলিয়ন আরএমবি (চীনা মুদ্রা-চীনের এক আরএমবি সমান বাংলাদেশের প্রায় তের টাকা)। আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বাংলাদেশের চা উৎপাদনের বিষয়টি তুলে ধরে বলেন, বাংলাদেশেও সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম, পঞ্চগড়সহ বিভিন্ন এলাকা চা উৎপাদন হয়ে থাকে। আমাদের উৎপাদিত চা উৎকৃষ্ট মানের। বিশেষজ্ঞ পর্যায়ে বৈঠকের মাধ্যমে তথ্য বিনিময় করলে দুই দেশেরই চা শিল্পের উন্নয়ন হবে। এই বক্তব্যে একমত পোষণ করে প্রদেশ কমিউনিস্ট পার্টির সেক্রেটারি কেন ইয়ান কিং বলেন, আমাদের দেশের কোনো প্রযুক্তি উন্নত হলে আমরা বাংলাদেশকে সহায়তা করতে পারি এবং বাংলাদেশের কোনো প্রযুক্তি ভালো হলে তা আমরা গ্রহণ করতে পারি। এ জন্য সুবিধামতো সময়ে দুই দেশের সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক বা সেমিনার করা যেতে পারে।

এ সময় স্থানীয় চীনা কমিউনিস্ট পার্টির নেতারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরুর নেতৃত্বে দলীয় একটি প্রতিনিধি দল চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে বর্তমানে সে দেশ সফর করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর