মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

জাবিতে পাল্টাপাল্টি কর্মসূচি হবে সমঝোতা বৈঠক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উন্নয়ন মহাপরিকল্পনা নিয়ে পাল্টাপাল্টি আন্দোলন অব্যাহত রয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি ও ভিসির বিরুদ্ধে মিথ্যাচার করা হচ্ছে দাবি করে গতকাল মৌন মিছিল করেছে উপাচার্যপন্থি শিক্ষক সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। অন্যদিকে একই সময়ে তিন দফা দাবিতে গণসংগীতের কর্মসূচি পালন করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এদিকে আগামী বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আন্দোলনকারীদের বৈঠক হবে বলে জানা গেছে।

গতকাল সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে মৌন মিছিলটি শুরু হয়ে পুরনো রেজিস্ট্রার ভবনের সামনে সমাবেশ করেছেন উপাচার্যপন্থি শিক্ষকরা। অধ্যাপক আলমগীর কবিরের সঞ্চলনায় সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার বলেন, আন্দোলনকারীরা যে ৩ দফা দাবি দিয়েছেন তা নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন উপাচার্য। আমরা সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখব। বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যেতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে রবীন্দ্রনাথ হল সংলগ্ন এলাকা থেকে নির্মাণাধীন হল অন্যত্র সরানো, মহাপরিকল্পনার পুনর্বিন্যাস এবং উপাচার্যের বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ তদন্তসহ আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে গতকাল গণসংযোগ চালিয়েছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে শিক্ষার্থীরা। গণংযোগ শেষে দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে গণসংগীতের আয়োজন কর্মসূচি পালিত হয়। অনুষ্ঠানে নবারুণ ভট্টাচার্যের ‘এই মৃত্যু উপত্যাকা আমার দেশ না’ কবিতা আবৃত্তি করেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু। অপরদিকে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে স্থগিত হওয়া বৈঠক আগামী বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান। তিনি বলেন, ‘প্রশাসনের সঙ্গে আগামী বৃহস্পতিবার আলোচনার আহ্বান জানানো হয়েছে। আমরা সবার সঙ্গে এখনো আলোচনা করিনি। তবে আশা করি সেদিন বসতে পারব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর