মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিল্ডিং কোডের চূড়ান্ত সংস্করণ হস্তান্তর মন্ত্রীর কাছে

নিজস্ব প্রতিবেদক

নতুন বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোডের (বিএনবিসি) চূড়ান্ত সংস্করণ গেজেট আকারে প্রকাশের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সচিবালয়ে মন্ত্রীর দফতরে বিল্ডিং কোড হস্তান্তর করে এ সংক্রান্ত স্টিয়ারিং কমিটি। কাঠামো কৌশল, স্থাপত্য কৌশল, ভিত্তি কৌশল, অগ্নি প্রতিরোধ, প্লাম্বিং, তড়িৎ কৌশল, যন্ত্র কৌশল ইত্যাদি কারিগরি বিষয়ে এই কোডে সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। এই কোড বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিল্ডিং রেগুলেটরি অথরিটি গঠনের প্রস্তাব করা হয়েছে।

বুয়েটের ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশনের (বিআরটিসি) সহযোগিতায় হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (বিএনবিসি) ২০১৭-এর চূড়ান্ত সংস্করণ তৈরি করেছে। এই বিল্ডিং কোড প্রণয়নের জন্য গঠিত স্টিয়ারিং কমিটির আহ্বায়ক ছিলেন স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং সদস্য সচিব বিএনবিসির মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার।

হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন, রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. রাকিব আহসান প্রমু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর