শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ইলেকট্রনিক্স কারখানায় ভয়াবহ আগুন

তদন্ত কমিটি গঠন

গাজীপুর প্রতিনিধি

ইলেকট্রনিক্স কারখানায় ভয়াবহ আগুন

গাজীপুরের ধীরাশ্রম এলাকায় মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডের কারখানায় গতকাল আগুন লাগার পর -বাংলাদেশ প্রতিদিন

গাজীপুর সিটির ধীরাশ্রম এলাকায় ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুত ও আমদানিকারক মাই ওয়ান ইলেকট্রনিক্সের সহযোগী প্রতিষ্ঠান মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডের কারখানায় ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। প্রায় সাড়ে ৫ ঘণ্টা পর গতকাল দুপুর ১টার দিকে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনা তদন্তে গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে কমিটি গঠন করা হয়েছে। কারখানায় টেলিভিশন, রেফ্রিজারেটর   সংযোজনের পাশাপাশি রাইস কুকার, ইস্তিরিসহ বিভন্ন ইলেকট্রনিক্স পণ্য তৈরি করা হয়। প্রায় ২ হাজার কর্মী এ কারখানার বিভিন্ন বিভাগে কাজ করেন। তবে কারখানা বন্ধ থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. মামুনুর রশিদ জানান, গতকাল সকাল সাড়ে ৭টার দিকে মাই ওয়ান ও মিনিস্টার কারখানার ছয় তলার গুদামে আগুনের সূত্রপাত হয়। পরে তা পাশের আরেকটি ভবনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের গাজীপুর ও টঙ্গীর ৪টি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজে যোগ দেয়। পরে আগুনের ভয়াবহতা বাড়লে আরও ১২টি ইউনিটের কর্মীরা আগুন নেভানোর কাজে অংশ নেন। ভবনটির নিরাপত্তাকর্মী মো. আমজাদ হোসেন বলেন, হঠাৎ করে আগুন লাগলে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ভবনটির ছয় তলায় কারখানার গুদাম। সেখানে তৈরি ফ্রিজ, টেলিভিশন, রাইস কুকারসহ বিভিন্ন পণ্য মজুদ ছিল। আগুন লাগার খবর পেয়ে গাজীপুর সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সংসদ সদস্য শামসুন্নাহাার ভুইয়া, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ বর্ধন জানান, কারখানার ছয় তলার ছাদে আরেকটি টিনশেড ছিল, সেখানেও আগুন ছড়িয়ে পড়েছিল। ছয় তলায় তার ও প্লাস্টিকসামগ্রী থাকায় আগুনে প্রচ  ধোঁয়া হয়েছিল।

আগুনে টিভি, ফ্রিজ, গ্যাসের চুলা, রাইস কুকারসহ অন্যান্য মাল পুড়ে গেছে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্তসাপেক্ষে বলা যাবে।

আগুন নেভানোর পর্যাপ্ত ব্যবস্থা না রাখার বিষয়ে প্রশ্ন করলে মাই ওয়ান ইলেকট্রনিক্স ও মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান এম এ রাজ্জাক খান বিষয়টি এড়িয়ে পরে কথা বলবেন বলে চলে যান।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, আগুনের ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহীনুর ইসলামকে প্রধান করে ছয় সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিকালে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন ডাম্পিংয়ের কাজ চলছিল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর