সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

মানব পাচারকারীদের বিরুদ্ধে শিগগিরই পদক্ষেপ : পররাষ্ট্র সচিব

কূটনৈতিক প্রতিবেদক

শিগগিরই মানব পাচারকারীদের বিরুদ্ধে ধারাবাহিক পদক্ষেপ নেওয়া শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। তিনি বলেন, বাংলাদেশ সরকার ‘পালেরমো প্রটোকল’ অনুসমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। আইনগতভাবে কার্যকরযোগ্য এ প্রটোকলের অনুসমর্থনের নথি জাতিসংঘে পাঠানো হয়েছে। মানব পাচার মোকাবিলায় এটি বাংলাদেশের ‘বড় পদক্ষেপ’। গতকাল ঢাকায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কর্মশালার উদ্বোধন করে পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, পাচারকারীরা খুব চৌকস এবং তারা এ ব্যবসায় তৃতীয় বা চতুর্থ প্রজন্মের প্রযুক্তি ব্যবহার করছে। নিচ্ছে বিভিন্ন ধরনের কৌশল। দেখবেন হঠাৎ করে বিভিন্ন মন্ত্রণালয় এটি নিয়ে ধারাবাহিক পদক্ষেপ শুরু করেছে। মার্কিন দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর ব্রেন্ট ক্রিস্টেনসেন বলেন, অনেক সময় সংঘবদ্ধ অপরাধচক্র বিদেশে কর্মরত প্রবাসীদের টার্গেট করে। অনেক পাচারকারী আবার দেশের অভ্যন্তরীণ সীমানার মধ্যে দুর্বলদের শোষণ করে। অনেকে এ   অপরাধকে ‘আধুনিক দাসত্বও’ বলে থাকেন। আমরা এ বক্তব্যের সঙ্গে একমত।

 জানা যায়, ২০০৩    সালের ২৫ ডিসেম্বর আন্তরাষ্ট্রীয় সংঘবদ্ধ অপরাধ বিষয়ে জাতিসংঘ কনভেনশন কার্যকর হয়। এই কনভেনশনের তিনটি সম্পূরক অংশের মধ্যে একটি হলো পালেরমো প্রটোকল। মানব পাচার বিষয়ে বাংলাদেশের প্রতিবেদনে দেখা যায়, ২০১৩ সালে ৭ হাজার ৭০০ জন পাচারের তথ্য নথিভুক্ত হয়েছিল। এসব ঘটনায় ৭ হাজার ৭৭৮টি মামলা হয় এবং ৫ হাজার ৫৪৬ পাচারকারীকে উদ্ধার করা হয়েছে, যার মধ্যে ১৫২ জন নারী ও ৯১ শিশু।

সর্বশেষ খবর