মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ত্রিপুরার মুখ্যমন্ত্রীর সঙ্গে তথ্যমন্ত্রীর বৈঠক

নিজস্ব প্রতিবেদক

আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপন ও ভারতের সঙ্গে আমদানি-রপ্তানিতে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব কার্যকর করতে কাজ করবে দুই দেশ।

বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল সন্ধ্যায় ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে মুখ্যমন্ত্রীর সচিবালয়ে বৈঠকে এসব প্রস্তাব নিয়ে আলোচনা করেন। প্রায় আড়াই ঘণ্টার এ বৈঠকের শুরুতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী তার প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্নেহের কথা স্মরণ করে বলেন, তিনি আমাকে ত্রিপুরা সীমান্তে মাদক চোরাচালান বন্ধের জন্য বলেছিলেন, আমরা তা বাস্তবায়ন করেছি। তথ্যমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরার মানুষ শুধু রাজ্য নয়, বাংলাদেশিদের জন্য খুলে দিয়েছিল তাদের মনের দুয়ার। সে সময় ত্রিপুরার লোকসংখ্যা ছিল ১৫ লাখ, সেখানে বাংলাদেশি শরণার্থীর সংখ্যাও ছিল ১৫ লাখ। বাংলাদেশ তাই সমগ্র ভারতের সঙ্গে ত্রিপুরার অবদানের কথাও চিরদিন স্মরণ করবে। এ সময় আগরতলা-আখাউড়া রেল যোগাযোগ, বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল যান চলাচল ব্যবস্থা, ত্রিপুরা-বাংলাদেশ সীমান্ত-পারাপার পণ্যপরিবহন সহজীকরণ, সীমান্ত হাট ব্যবস্থাপনার বিষয়ে দ্রুত অগ্রগতির ওপর জোর দেন তারা।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে আগরতলায় একটি বঙ্গবন্ধু জাদুঘর প্রতিষ্ঠা ও আগরতলায় বাংলাভাষাভাষীর সংখ্যাধিক্যের দিকে নজর দিয়ে একটি শহীদ মিনার স্থাপনে তথ্যমন্ত্রীর প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

শুভেচ্ছাস্মারক বিনিময়কালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচার ইংরেজি ভার্সন এবং নৌকা স্মারক উপহার দেন।

তথ্যমন্ত্রীর সঙ্গে অতিরিক্ত সচিব ও চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনার কিরিটি চাকমাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে তার মুখ্যসচিব ড. ভেঙ্কটেশওয়ারলু, অতিরিক্ত মুখ্যসচিব কুমার অলক ও প্রিন্সিপাল সেক্রেটারিবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর