মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

গণতন্ত্রের লড়াইয়ে আছি শেষ পর্যন্ত থাকব : মান্না

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে গণতন্ত্র নেই। কিন্তু ক্ষমতাসীনরা মনে করেন, এর চাইতে সুন্দর গণতন্ত্র আর হতে পারে না। এ জন্য স্পষ্ট করে বলা দরকারÑ ক্ষমতায় যারা আছেন ওরা মিথ্যুক, ওরা প্রতারক, ওরা ভ  এবং ওরা কাপুরুষ। আমরাই সাহসী, আমরা ১০ বছর লড়ছি। আমরা আছি, শেষ পর্যন্ত আমরা লড়াইয়ে থাকব। কোনো বিভ্রান্তিতে আমাদের পড়া ঠিক হবে না। গতকাল সন্ধ্যায় এক আলোচনা সভায় জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শীর্ষ এই নেতা সভাপতির বক্তব্যে এই মন্তব্য করেন। রাজধানীর তোপখানা রোডে শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম  শরিক নাগরিক ঐক্যের উদ্যোগে ‘বিশ্ব গণতন্ত্র দিবস ও আমরা’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়। নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য শহীদুল্লাহ কায়সারের পরিচালনায় অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, জনসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, গণফোরামের জগলুল হায়দার আফ্রিক প্রমুখ বক্তব্য রাখেন।

নাগরিক ঐক্যের এস এম আকরাম, মমিনুল ইসলাম, আতিকুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

ছাত্রলীগের দুই নেতাকে সরিয়ে দেওয়ার ঘটনা সম্পর্কে ডাকসুর সাবেক এই ভিপি বলেন, গত কয়েকদিন ধরে ছাত্রলীগের বিরাট এই অর্জন নিয়ে কথাবার্তা হচ্ছে। তারা আমাদের দিয়ে বলাবার চেষ্টা করেন, প্রধানমন্ত্রী যে এর বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়েছেন এটাকে অন্তত প্রশংসা করেন। ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদককে দায়িত্ব থেকে বের করে দিয়েছেন-  এটাকে ভালো বলবেন না! আরে এটা যদি ভালোই হতো, এটা যদি দুর্নীতির বিরুদ্ধে বার্তাই হতো তাহলে হলমার্কের কেলেঙ্কারির পরে আপনার উপদেষ্টার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি কেন?

তিনি বলেন, ২ কোটি টাকার জন্য বেগম খালেদা জিয়ার ১০ বছর সাজা হয়, তাহলে ৮৬ কোটি টাকা চাওয়ার জন্য কয় বছর সাজা হবে? সেই সাজার ব্যবস্থা করেননি আপনি (প্রধানমন্ত্রী)। জোর করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে ঘুষ চাওয়ার অপরাধে তার বিরুদ্ধে মামলা হওয়ার কথা ছিল না? কোনো মামলার ধারে-কাছেই যাচ্ছেন না। ওদের দল থেকে বের করে দিয়েছেন। ওরা তো ছাত্রলীগের নেতা আছে, ডাকসুরও নেতা আছে, ওটা কি ছেড়েছে তারা। হাইকমান্ড ঠিক সিদ্ধান্ত নিয়েছে, তুমি ছাত্রলীগের পদ ছাড়ো, ডাকসু ছাড়া যাবে না। ডাকসু ধরে রাখো-  ওটা বড় কষ্টে অর্জন করেছি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার হলো বিদেশিদের ‘পাপেট’ সরকার। তিনি বলেন, আজকের সরকার ওই আন্তর্জাতিক গোষ্ঠীর সঙ্গে যোগসাজশ করে বাংলাদেশের জনগণের অধিকারকে হরণ করে নিচ্ছে। প্রকৃতপক্ষে তারা সম্পূর্ণভাবে একটি ‘পাপেট’ সরকারে পরিণত হয়েছে।

আ স ম আবদুর রব বলেন, এখন দেশে অঘোষিত বাকশাল চলছে । আমি বলতে চাই, এসব করে কোনো লাভ হবে না। এই স্বৈরাচার দিয়ে গণমানুষের উন্নয়ন হবে না। জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। বিচ্ছিন্নভাবে আন্দোলন করে এই স্বৈরাচার হটানো যাবে না। পুরো জাতির গণতান্ত্রিক, দেশপ্রেমিক, ডান ও বামপন্থি শক্তি সবাই মিলে জাতীয় বৃহত্তর ঐক্যের মাধ্যমে এদের বিদায় করতে হবে। এজন্য সবাইকে এক হয়ে রাজপথে নামতে হবে।

সর্বশেষ খবর