বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
সম্মেলন প্রস্তুতি উপকমিটি গঠন

অপকর্ম করলে আমরা ব্যবস্থা গ্রহণ করি

-ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগে অপকর্ম হয়নি, কেউ করেনি- এটা বলি না। অপকর্ম করলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করি। এটা অন্তত আওয়ামী লীগে হয়, অন্য কোনো দল ব্যবস্থা নেয় না।

ওবায়দুল কাদের আরও বলেন, আওয়ামী লীগে এই পলিটিক্যাল কনসার্ন আছে। কাজেই কেউ অনিয়ম, দুর্নীতি করলে শাস্তি আছে। আওয়ামী লীগের কেউ দুর্নীতি, অপকর্ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদককে বলা আছে। গতকাল বিকালে ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে দলের সম্পাদকম-লীর সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি জানান, আওয়ামী লীগের জাতীয় সম্মেলনকে সামনে রেখে ১২টি সম্মেলন প্রস্তুতি উপকমিটি গঠন করা হয়েছে। ওবায়দুল কাদের বলেন, সম্পাদকম-লীর সভায় ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন নিয়ে আলোচনা হয়। ২০ তারিখ বিকাল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের উদ্বোধন হবে। পর দিন ২১ তারিখ পর্যন্ত কাউন্সিল অধিবেশন চলবে। আগামী শনিবার থেকে জেলা বিভাগগুলোতে বর্ধিত সভার মধ্যদিয়ে সম্মেলনের প্রস্তুতি শুরু হবে। বর্ধিত সভার মাধ্যমে সবাই সম্মেলন প্রস্তুতিতে অংশ নেবেন। বিভিন্ন ইউনিটের মেয়াদোত্তীর্ণ কমিটির বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের যারা বিভাগীয় পর্যায়ে সমন্বয় করছেন- তারা প্রায়োরিটি বেসিসে সেসব ইউনিটে সম্মেলনের দিন তারিখ ঠিক করবেন। ১০ ডিসেম্বরের মধ্যে মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন শেষের সার্কুলার এরই মধ্যে আমরা জেলায় পাঠিয়েছি। ‘তিন বছরে যা পারেননি, তিন মাসে তা সম্ভব কি না’- জানতে চাইলে তিনি বলেন, তিন বছরে অনেক কমিটি হয়েছে। আমরা কুমিল্লা সিটি করপোরেশনের কমিটি ২২ বছর পরে দিয়েছি, নারায়ণগঞ্জের কমিটি ১৭ বছর পর দিয়েছি, ময়মনসিংহের কমিটিও হয়েছে অনেক দিন পরে। আওয়ামী লীগ ইচ্ছে করলে পারে। আমাদের টিম ওয়ার্ক আছে। ছাত্রলীগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ক্ষোভ প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি ছাত্রলীগ নিয়ে কোনো কথাই বলব না। আমি একটি শব্দও বলব না। প্রতিদিন আপনারা এ প্রশ্নটা কেন করেন? এ নিয়ে তো আমি বলে দিয়েছি, এটা প্রধানমন্ত্রী নিজেই দেখছেন। দায়িত্বপ্রাপ্তদের গাইড লাইন দিচ্ছেন। এ বিষয়ে আমি আর কিছু বলতে চাই না।

সম্মেলন উপলক্ষে গঠিত খসড়া কমিটি : সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক শেখ হাসিনা, সদস্য সচিব ওবায়দুল কাদের; অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক মোহাম্মদ নাসিম, সদস্য সচিব দীপু মনি। অর্থ উপ-কমিটির আহ্বায়ক কাজী জাফরউল্লাহ, সদস্য সচিব এইচএন আশিকুর রহমান; ঘোষণাপত্র উপ-কমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম, সদস্য সচিব আবদুর রহমান; দফতর উপ-কমিটির আহ্বায়ক পীযূষ ভট্টাচার্য, সদস্য সচিব আবদুস সোবহান গোলাপ; মঞ্চ ও সাজসজ্জা কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর কবির নানক, সদস্য সচিব মির্জা আজম; প্রচার ও প্রকাশনা কমিটির আহ্বায়ক এইচটি ইমাম, সদস্য সচিব হাছান মাহমুদ; শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ, সদস্য সচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিম; গঠনতন্ত্র সংশোধন উপ-কমিটির আহ্বায়ক আবদুর রাজ্জাক, সদস্য সচিব আফজাল হোসেন; স্বাস্থ্য উপ-কমিটির আহ্বায়ক মোস্তফা জালাল মহিউদ্দিন, সদস্য সচিব রোকেয়া সুলতানা; সাংস্কৃতিক উপ-কমিটির আহ্বায়ক আতাউর রহমান, সদস্য সচিব অসীম কুমার উকিল; খাদ্য উপ-কমিটির আহ্বায়ক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সম্পাদকম-লীর সদস্য বলেন, শুধুমাত্র সম্মেলন প্রস্তুত কমিটি ছাড়া বাকি কমিটিগুলো খসড়া। খসড়া এই উপ-কমিটির তালিকা দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে দেওয়া হবে। তিনি সেখানে পরিবর্তন ও পরিবর্ধন করতে পারেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ,  কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়–য়া প্রমুখ।

সর্বশেষ খবর